Close (x)

আন্তর্জাতিক সময় কৃষি সংস্কার বিলের বিরুদ্ধে ভারতজুড়ে কৃষক বিক্ষোভ

২৬-০৯-২০২০, ১৬:৫৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
কৃষি সংস্কার বিলের বিরুদ্ধে ভারতজুড়ে কৃষক বিক্ষোভ
ভারতে পাস হওয়া নতুন কৃষি সংস্কার বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে দেশব্যাপী বিক্ষোভ শুরু করেছেন কৃষকরা। এই বিল কৃষকদের স্বার্থবিরোধী বলে অভিযোগ তাদের। রাস্তা ও রেলপথ অবরোধ করে বিক্ষোভে অংশ নেয় দেশটির লাখ লাখ কৃষক।
শুক্রবার (২৫ সেপ্টেম্বর) থেকেই পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, ঊড়িষ্যা এবং পশ্চিমবঙ্গসহ বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলছে। 
নতুন আইন অনুযায়ী কৃষকদের কাছ থেকে নির্ধারিত দামে সরকারের ফসল কেনা বন্ধ হয়ে যেতে পারে এবং এতে বেসরকারি ক্রেতাদের ওপর তাদের নির্ভর করতে হবে। ট্রাক, ট্রাক্টর এবং কম্বাইন্ড হার্ভেস্টার নিয়ে তারা নয়াদিল্লির মহাসড়ক অবরোধ করেন বলে জানিয়েছে রয়টার্স। রাজধানী নয়াদিল্লি অভিমুখী মহাসড়ক বন্ধ করার পাশাপাশি, বিভিন্ন রাজ্যে বন্ধ করে দেয়া হয় ট্রেন চলাচলও। 
কংগ্রেস-সহ ভারতের বেশিরভাগ বিরোধী দল কৃষকদের এই বিক্ষোভে সমর্থন দিয়েছে। তবে, নতুন বিল নিয়ে ক্ষমতাসীন বিজেপির দাবি, কৃষি সংস্কার সংক্রান্ত এসব বিলে ভারতের কৃষকদেরকে বৃহৎ ক্রেতাদের কাছে সহজে পণ্য বিক্রির সুবিধা করে দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও নতুন কৃষি বিলের প্রতি নিজের সমর্থনের কথা জানিয়েছেন। এছাড়াও, রাস্তায় নেমেছেন উত্তর ভারতের পাঞ্জাব ও হরিয়ানার লাখ লাখ কৃষক। পূর্ব ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গেও বিক্ষোভ করছেন কৃষকরা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটেও কৃষকদের সংগঠনগুলো বিক্ষোভ করছে।
কৃষকরা রেলপথ অবরোধ করায় আজ বেশ কয়েকটি ট্রেন চলাচল বাতিল করেছে কর্তৃপক্ষ। বিভিন্ন রাজ্যে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে, বিশেষত নয়াদিল্লির আশপাশে যেকোনো সহিংসতা এড়াতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
পুরনো আইন থেকে ভারতের বিশাল কৃষিক্ষেত্রকে মুক্ত করতে সম্প্রতি সংসদে এ আইনটির অনুমোদন হয়। এ আইনের পর ওয়ালমার্টসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের কাছে কৃষকদের ফসল বিক্রি সহজ হবে। ভারত সরকার মনে করে, নতুন আইনের ফলে সরকার কৃষকদের কাছ থেকে নির্ধারিত দামে চাল ও গমজাতীয় শস্য কেনার পাশাপাশি, কৃষকরা তাদের ফসল বেসরকারি ক্রেতাদের কাছেও বিক্রি করতে পারবে।
তবে এতে আশ্বস্ত হয়নি ভারতের কৃষক সম্প্রদায়। কৃষক নেতারা বলছেন, ভারত সরকার নিয়ন্ত্রিত সাত হাজারেরও বেশি পাইকারি বাজারের কারণে কৃষকেরা সময়মত তাদের ফসলের দাম পেয়ে থাকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop