স্বাস্থ্য দেশে করোনার ভ্যাকসিন ট্রায়ালে দৃশ্যত নেই কোন প্রস্তুতি

২৬-০৯-২০২০, ০৯:৫৬

এহসান জুয়েল

fb tw
দেশে করোনার ভ্যাকসিন ট্রায়ালে দৃশ্যত নেই কোন প্রস্তুতি
দেশে করোনা ভাইরাসের ভ্যাকসিন ট্রায়ালে এখনও দৃশ্যত কোন প্রস্তুতি নেই। উল্টো প্রাথমিকভাবে যে ৭টি হাসপাতালকে কোভিড ট্রায়ালের জন্য নির্ধারণ করা হয়েছিলো, সে তালিকার দুটিকে সম্প্রতি নন কোভিড হাসপাতাল হিসেবে ঘোষণা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এতে হাসপাতাল কর্তৃপক্ষ সংশয়ে আছে কোভিড ভ্যাকসিন ট্রায়ালে স্বাস্থ্যকর্মীদের তালিকা পাঠানো নিয়ে। তবে অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, রোগি না পাওয়ায় কোভিড হাসপাতালগুলোকে বাতিল করা হচ্ছে।
গত মাসে প্রথমবারের মতো বিশ্বে করোনা ভ্যাকসিনের সফল ট্রায়াল ঘোষণার পর থেকেই বাংলাদেশের অপেক্ষা। ভ্যাকসিন কুটনীতির নানা সমীকরণ ডিঙ্গিয়ে চলতি মাসের শুরুতে চীনের ভ্যাকসিন ট্রায়ালের ঘোষণা দেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।
যে মাইনাস তাপমাত্রায় করোনার ভ্যাকসিন রাখতে হয়, তার প্রস্তুতি নেই। প্রাথমিকভাবে ৭টি হাসপাতালের ৪ হাজার স্বাস্থ্যকর্মীকে ট্রায়ালের জন্য নির্ধারণ করা হয়েছে। কিন্তু সাম্প্রতিক সময়ে তার মধ্য থেকে দুটি হাসপাতাল ঢাকা মহানগর ও হলি ফ্যামিলি হাসপাতালের নাম কোভিড বিশেষায়িত তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।
যেহেতু নন কোভিড হাসপাতাল, তাই ট্রায়ালে তাদের নাম থাকবে কিনা তা নিয়ে সংশয়ে খোদ পরিচালকরা।
ঢাকা মহানগর হাসপাতালের পরিচালক ডা. প্রকাশ চন্দ্র রায় বলেন, 'এই মুহূর্তে কি হবে তা আমি বলতে পারছিনা। উনারা হয়তো কথা বলবে আমাদের অথরিটির সঙ্গে। ইন এ নন কোভিড হাসপাতাল ট্রায়াল অব ভ্যাকসিন হাউ মাচ ফিজিক্যাল এবং সিগনিফিকেন্টলি হবে এটা আমার কাছে প্রশ্ন।'
হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল পরিচালক ডা. মো. মোরশেদ বলেন, 'এইখানে তো অনেক বিষয় জড়িত, কারা সম্পৃক্ত, স্বাস্থ্যকর্মীদের মধ্যে থেকে উইলিংলি যাবে কিনা এই বিষয়গুলো তো প্রক্রিয়াগত কিছু সমস্যা আছে। তো এটা নিয়ে টেকনিক্যাল কমিটি আভ্যন্তরীন একটা করেছি। ওরা আইসিডিডিআরবি টিমের সাথে বসে এটা ফাইনালাইজ করবে।'
পুরো দেশে মিলে ৩০টি কোভিড হাসপাতাল ঘোষণা করা হলেও রোগী না পাওয়ায় এর মধ্যে ৬টিকে তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এ ৩০টি হাসপাতালে ১৫ হাজার ২৭৫ টি জেনারেল বেড, আইসিইউ ও ভেন্টিলেটর থাকলেও সবশেষ তথ্যমতে ভর্তিকৃত রোগীর সংখ্যা ২ হাজার ৩২৮ জন।
স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. ফরিদ উদ্দিন বলেন, 'দিন দিন আমাদের ভর্তি রোগীর সংখ্যা কমে যাচ্ছে।'
চলতি মাসের মধ্যে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার কথা থাকলেও এখনো এ ব্যাপারে পরিষ্কার নয় সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop