স্বাস্থ্য কলা খেলে কী হয়?

২৫-০৯-২০২০, ১৯:২৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
কলা খেলে কী হয়?
কলার দাম বেশি নয়, পাওয়া যায় সহজে আবার পুষ্টিও প্রচুর। কলা খেলে যেমন ওজন বাড়ে তেমনই ওজন কমাতেও কলার ভূমিকা অনেক।
সময় সংবাদের পাঠকদের জন্য প্রতিদিন কলা খাওয়ার উপকারিতা নিচে তুলে ধরা হলো।
তাড়াতাড়ি বুড়ো হয়ে যেতে দেয় না কলা। প্রতিদিন কলা খেলে ত্বকের বুড়ো হওয়ার গতি ধীর হয়। কলায় প্রচুর ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ আছ যা ত্বকের জন্য অত্যন্ত জরুরি। ভিটামিন সি অ্যান্টি অক্সিডেন্টের কাজও করে, যা ত্বকের কোষ ও টিস্যুকে বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচায়।
ন্যাচারাল সুগার বা এনার্জিতে ভরপুর হল কলা। তাই এনার্জি ড্রিঙ্ক নয়, কলা খান। এতে ফ্যাট নেই, রয়েছে ৩ রকম ন্যাচারাল সুগার-সুক্রোজ, ফ্রুক্টোজ আর গ্লুকোজ। তাই যারা নিয়মিত ব্যায়াম করেন বা দৌড়ন, তাঁদের পক্ষে কলা দারুণ ভাল।
ওজন বাড়াতে অনেকেই কলা খায়। তবে ওজন কমানোর জন্যও কলা উপকারী। দুধের সঙ্গে কলা খেলে ওজন বাড়ে। কিন্তু দুধ ছাড়া শুধু কলা খান, ওজন কমবে। এর কারণ, কলায় প্রায় ১শ ক্যালরি থাকে। যদি মাঝারি সাইজের ২-৩টি কলা পরপর খেয়ে নেন, তাহলে পেট পুরোপুরি ভরে যায়। ক্ষিদে কম পায়, দ্রুত এনার্জি আসে। তবে ওজন কমাতে চাইলে একেবারে পাকা কলা খাবেন না, একটু কম পাকা কলা বেছে নিন। এতে রেসিস্ট্যান্স স্টার্চ পাওয়া যায় বেশি।
ব্লাড প্রেসার কমাতে কলা অত্যন্ত উপকারী। এতে প্রচুর পটাসিয়াম রয়েছে, সোডিয়াম খুব কম। একটা বড় কলা খেলে দৈনিক প্রয়োজনের ১০% পটাসিয়াম পেয়ে যাবেন আপনি। ফলে ব্লাড প্রেসার তো কমবেই, হৃদযন্ত্র আর কিডনিও ভাল থাকবে।
গর্ভাবস্থাতেও কলা খাওয়া নিরাপদ। এই সময় অনেকে হাই ব্লাড প্রেসার, মর্নিং সিকনেস, বমি বমি ভাব ইত্যাদিতে ভোগেন। রোগ প্রতিরোধ ক্ষমতাও কমে যায়। কলা এই সমস্ত সমস্যার দারুণ ওষুধ। অতএব নির্ভয়ে কলা খান।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop