খেলার সময় হকির সামনে যুব বিশ্বকাপের চ্যালেঞ্জ

২৩-০৯-২০২০, ১১:৩৮

ইসতিয়াক দিপু

fb tw
হকির সামনে যুব বিশ্বকাপের চ্যালেঞ্জ
ক্রিকেটের পর এবার হকিতেও যুব বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছে বাংলাদেশ। এশিয়া কাপে স্বাগতিক হলেও, বিশ্বকাপে কোয়ালিফাই করাটা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। এমনটাই মনে করেন যুবাদের কোচ মামুনুর রশীদ। বড় আসরের প্রস্তুতির জন্য আন্তর্জাতিক ম্যাচের বিকল্প নেই বলেও মনে করেন এই অভিজ্ঞ কোচ। এদিকে, ভালো মানের বিদেশি দলগুলো সঙ্গে প্রস্তুতি ম্যাচে খেলার পরিকল্পনা ফেডারেশনের।
আগামী জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-২১ এশিয়া কাপ। আসরে ভারত, পাকিস্তান, দক্ষিণ কোরিয়াসহ ১০টি দল অংশ নেবে। এই টুর্নামেন্ট আগামী বছর যুব বিশ্বকাপেরও বাছাইপর্ব। এশিয়া কাপের সেমিফাইনাল খেলা চার দেশ সুযোগ পাবে বিশ্বকাপে খেলার। ঘরের মাঠে খেলা হওয়ায় যুবাদের স্বপ্নের পরিধিটাও হয়েছে বেশ বড়।
বাংলাদেশের জুনিয়র এশিয়া কাপের প্রস্তুতি শুরু হয়েছে গেলো বছরের সেপ্টেম্বর থেকে। ক্যাম্পের পাশাপাশি অনুশীলন ম্যাচ খেলে অনেকটাই গুছিয়ে নিয়েছিল যুবারা। কিন্তু করোনার কারণে পিছিয়ে যায় এশিয়া কাপ। তাই যুবাদের প্রস্তুতিতে কিছুটা হলেও ভাটা পড়ে।
এবার এশিয়া কাপকে সামনে রেখে যুবাদের ক্যাম্প শুরু হবে ১ অক্টোবর। টুর্নামেন্টে অংশ নেয়া ভারত, মালেয়শিয়া ও পাকিস্তান শক্তিশালী দল। তাই প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চায় না স্বাগতিকরা। টুর্নামেন্টে স্বাগতিক হলেও, বিশ্বকাপে কোয়ালিফাই করাটা বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।
অনূর্ধ্ব-২১ জাতীয় হকি দলের কোচ মামুনুর রশীদ বলেন, 'চ্যালেঞ্জটা কোয়ালিফাই করার। আমাদের টিমে বেশ ক'জন ভালো খেলোয়াড় আছে। সফল হতে গেলে প্রস্তুতি ম্যাচের বিকল্প নেই। আমাদের সম্ভাবনা আছে। ভালো কিছু করতে গেলে অনুশীলনের বিকল্প নেই।'
এর আগে এশিয়া কাপের প্রস্তুতির অংশ হিসেবে, ওমান যুব দলের সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজ খেলে বাংলাদেশ। টুর্নামেন্ট শুরু হতে বাকি তিন আরো ৩ মাস। তাইতো অনুশীলনের পাশাপাশি বড় আসরের প্রস্তুতির জন্য আন্তর্জাতিক ম্যাচের বিকল্প নেই বলেও মনে করেন কোচ।
ক্রিকেটে এরই মধ্যে বিশ্বকাপ জয় করেছে বাংলার যুবারা। তাই হকিতেও বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখছে বাংলাদেশ। তবে এর আগে ভালো মানের বিদেশী দলগুলো সঙ্গে প্রস্তুতি ম্যাচে খেলার পরিকল্পনা ফেডারেশনের।
অনূর্ধ্ব-২১ জাতীয় হকি দলের ম্যানেজার তারেক এ আদেল বলেন, 'হকির পক্ষে সম্ভব আগামী দিনে ভালো কিছু করার। বিদেশি দলের বিপক্ষে খেলে যে অভিজ্ঞতা অর্জন করা যায় তা দেশে সম্ভব না। আমাদের পরিকল্পনা আছে বিদেশি দলগুলোর সঙ্গে বেশি বেশি খেলার আয়োজন করা।' 
করোনার অন্ধকার কাটিয়ে এশিয়া কাপ দিয়ে হকি অঙ্গনে দেখা মিলবে নতুন দিগন্তের। এমনটাই প্রত্যাশা সবার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop