আন্তর্জাতিক সময় করোনার ভ্যাকসিন নিয়ে রাশিয়া-মালয়েশিয়া চুক্তি

২২-০৯-২০২০, ১৯:৩০

মোহাম্মদ আবদুল কাদের

fb tw
করোনার ভ্যাকসিন নিয়ে রাশিয়া-মালয়েশিয়া চুক্তি
02
করোনা পরিস্থিতিতে অতি দ্রুত টিকার অনুমোদন দিয়ে বিশ্বকে চমক দিয়েছে রাশিয়া। করোনাভাইরাসের এই ভ্যাকসিন স্পুটনিক ভি'র ক্লিনিক্যাল ট্রায়াল এবং তা তৈরি করতে মালয়েশিয়ার ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি (এনআইবিএম)’র মাধ্যমে বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয় (মোস্টি) রাশিয়ান দূতাবাসের সাথে একটি খসড়া চুক্তি স্বাক্ষর করেছে।
স্থানীয় সময় মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কোভিড-১৯ টিকা উৎপাদনের সুযোগ অনুসন্ধানে মন্ত্রণালয়টির বিশেষ টাস্ক ফোর্সের সাম্প্রতিক সাফল্য সম্পর্কে দেশটির সিনেটর দাতুক রাজালি ইদ্রিসের এক প্রশ্নের জবাবে উপমন্ত্রী আহমেদ আমজাদ হাশিম দেওয়ান নেগারায় এ কথা বলেন।
এসময় তিনি বলেন, রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ) স্পুটনিক ভি টিকা বিশ্বকে সরবরাহ করার একচেটিয়া অধিকার অর্জন করেছে। স্পুটনিক ভি গ্যামালিয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি দ্বারা বিকশিত হয়েছে যে, মধ্য প্রাচ্যের রেসপিরেটরি সিন্ড্রোম (মার্স) সংস্থার জন্য টিকা তৈরি করেছে। এই স্পুটনিক ভি ক্লিনিক্যাল টেস্টের তৃতীয় পর্যায় বিশ্বব্যাপী অংশগ্রহণকারীদের জড়িত করবে বলে আশা করা হচ্ছে। শীঘ্রই এই টিকা নিয়ে রাশিয়ান দূতাবাসের সাথে আরো আলোচনা অনুষ্ঠিত হবে।
উপমন্ত্রী আরও বলেন, এখানে ফিনলে ভ্যাকসিন ইনস্টিটিউট (বায়োকিউবাফার্মা) এবং সেন্টার ফর জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি, কিউবার সহযোগিতায় কিউবার দূতাবাসের সাথে একটি এলওআই স্বাক্ষরিত হয়েছে। আগামীতে মালয়েশিয়াকে টিকা, প্রযুক্তি স্থানান্তর এবং স্থানীয় গবেষকদের জন্য নতুন দক্ষতা অর্জনে সক্ষম করতে কোয়ালিশন ফর এপিডেমিক প্রস্তুতি উদ্ভাবন (সিইপিআই) এর সাথে থাকার উদ্যোগ নিয়েছে মালয়েশিয়ার বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রণালয়।
মালয়েশিয়া সিপিআই-এর পৃষ্ঠপোষকতায় টিকা উৎপাদনের উপর গবেষণার তথ্য এবং উন্নয়নে প্রবেশাধিকার পাবে। যার মধ্যে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দ্বারা পরিচালিত টীকা গবেষণা। এদিকে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৮২ জন। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৩৫৮ জন এবং দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছেন ১৩০ জন। এ পর্যন্ত সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৯ হাজার ৫৬৩ জন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop