বাংলার সময় ময়মনসিংহে স্থায়ী জলাবদ্ধতায় নাকাল ১০ গ্রামবাসী

২২-০৯-২০২০, ১৪:১৯

হারুনুর রশিদ

fb tw
ময়মনসিংহে স্থায়ী জলাবদ্ধতায় নাকাল ১০ গ্রামবাসী
পানি নিষ্কাশন না হওয়ায় ময়মনসিংহ সদর ও তারাকান্দা উপজেলার বেশকয়েকটি স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। গত দুই মাস ধরে পানিবন্দি হয়ে মানবেতর জীবন-যাপন করছে একহাজারেও বেশি পরিবার। চর ঈশ্বরদীয়া ও চর নীলক্ষ্মীয়া ইউনিয়নে পানি নিষ্কাশনের খালে অবৈধভাবে বাঁধ দিয়ে এবং ব্রিজ-কালভার্টের মুখ বন্ধ করে মাছের খামার করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ স্থানীয়দের। আর জনপ্রতিনিধিদের দাবি, বারবার প্রশাসনকে জানানো হলেও কাজ হচ্ছে না।
ময়মনসিংহ সদর উপজেলার আলালপুর গ্রামের বৃদ্ধা শামসুন্নাহার জানান, জলাবদ্ধতার কারণে বাড়িঘরে পানি উঠায় আশ্রয় নিয়েছি অন্যত্র। ঘরের জিনিসপত্র ঠিকঠাক আছে কি না দেখতে মাঝে মাঝে হাঁটু পানি মাড়িয়ে আসেন বাড়িতে। একই অবস্থা এই এলাকার আরো অনেক পরিবারের।
পানিবন্দি ময়মনসিংহ সদর ও তারাকান্দা উপজেলার ১০ গ্রামের অন্তত ১৫'শ পরিবার। তলিয়ে গেছে রাস্তাঘাট। ছড়িয়ে পড়ছে পানিবাহিত নানা রোগ।
ভুক্তভোগীদের অভিযোগ, খাল দখল ও ভরাট করে অপরিকল্পিত মাছের খামার করার কারণে সৃষ্টি হয়েছে স্থায়ী জলাবদ্ধতা।
এলাকাকার স্বেচ্ছাসেবী জিয়াউর রহমান জানান, বাড়িঘরে পানি উঠায় পোকামাকড় ও সাপের উপদ্রব দেখা দিয়েছে। ফসল নষ্ট হয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা।
এদিকে স্থানীয় ইউপি সদস্য ইয়াছিন সরকার বলেন, জলাবদ্ধতা নিরসনে এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে প্রশাসন বারবার আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই হচ্ছে না। দ্রুত জলাবদ্ধতা নিরসনে ব্যবস্থা না নিলে এলাকা ছাড়তে হবে অনেককে।
সাবেক ইউপি সদস্য আব্দুল আজিজ বলেন, খাল পুনরুদ্ধার এবং খনন করে ব্রহ্মপুত্র নদে নামিয়ে দিলে এই এলাকার মানুষ জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে।
এদিকে সমস্যা সমাধানে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক কে এম গালিভ খানকে আহবায়ক করে একটি কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। সম্প্রতি কমিটির আহ্বায়ক সদর ও তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সাথে নিয়ে জলাবদ্ধ এলাকা পরিদর্শন করেছেন।
তিনি বলেন, যাদের কারণে পানি নিষ্কাশনে সমস্যা হচ্ছে তাদেরকে বাঁধ অপসারণের জন্য বলা হয়েছে। না সরালে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও স্থায়ীভাবে জলাবদ্ধতা নিরসনে কাজ চলছে বলেও জানান তিনি।
জলাবদ্ধতার কারণে ওই এলাকার প্রায় ১ হাজার একর আমন ধানের ক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক মাছের খামারের মাছ ভেসে গেছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop