Close (x)

বাংলার সময় অব্যবস্থাপনা-জায়গা সংকটে স্থবির বেনাপোল স্থলবন্দর

২১-০৯-২০২০, ১১:৫৫

আজিজুল হক

fb tw
অব্যবস্থাপনা-জায়গা সংকটে স্থবির বেনাপোল স্থলবন্দর
অনিয়ম, অব্যবস্থাপনা, পণ্য রক্ষণাবেক্ষণ ও জায়গা সংকটে স্থবির হয়ে পড়েছে বেনাপোল স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। ব্যবসায়ীদের অভিযোগ, বন্দরের অবকাঠামো উন্নয়ন নিয়ে উদাসীন কর্তৃপক্ষ। আর এমন অব্যবস্থাপনায় ক্ষুব্ধ হয়ে বাণিজ্য বন্ধের হুমকি দিয়েছেন ভারতীয় ব্যবসায়ীরা। তবে বন্দর কর্তৃপক্ষের দাবি, অবকাঠামো উন্নয়নে বেশ কিছু পরিকল্পনা নেয়া হচ্ছে।
১৯৭২ সাল থেকে বেনাপোল বন্দরের সঙ্গে ভারতের পেট্রাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম শুরু হয়। যোগাযোগ ব্যবস্থা সহজজ হওয়ায় দুই দেশই বাণিজ্যে আগ্রহী। কিন্তু বেশ কয়েক বছর ধরে বেনাপোল বন্দরে অবকাঠামো দুর্বলতা, অনিয়ম, অব্যবস্থাপনার কারণে ব্যাহত হচ্ছে বাণিজ্যিক কার্যক্রম।
ব্যবসায়ীরা বলছেন, বন্দরে জায়গার অভাব আর পণ্য খালাসের যন্ত্রপাতি বিকল থাকায় পণ্য খালাস দিতে পারছেন না তারা। দিনের পর দিন খালাসের অপেক্ষায়র ট্রাক দাঁড়িয়ে থাকায় বাড়ছে আমদানি খরচ।
আমদানি ও রফতানিকারকরা জানান, বন্দরে আসার পর অনেকদিন ধরে খালাসের জন্য পড়ে থাকে। এতে পণ্যের ক্ষতি হয়। আর সেজন্য দামও বেড়ে যায়।
সমস্যার কথা জানালেন ভারতীয় ট্রাক চালকরা।
ভারতীয় ট্রাক চালকরা জানান, এখানে খালাসের সমস্যার জন্য অনেকদিন ধরে বন্দরে থাকতে হয়। আমদানিকারকদের বললে তারা জানান, স্থান খালি না থাকায় এই সমস্যা পড়তে হয়।
বন্দরের ব্যবসায়ী সংগঠনের নেতারা বলছেন, বন্দরের ধারণক্ষমতা ৪০ হাজার মেট্রিক টন হলেও পণ্য থাকে ২ লাখ মেট্রিক টনের। উন্নয়ন বাড়াতে হলে এ বন্দরকে অর্থ মন্ত্রণালয়ের অধীনে নেয়ার আহ্বান জানিয়েছেন বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনেরে সভাপতি মফিজুর রহমান।
তিনি বলেন, স্থলবন্দরকে অবশ্যই অর্থ মন্ত্রণলয়ের নিয়ন্ত্রণে আনতে হবে। এতে বন্দের উন্নয়ন অবশ্যই হবে।
বন্দরের জন্য নতুন জায়গা অধিগ্রহণসহ অবকাঠামো উন্নয়নে বেশ কিছু পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।  
দেশে সরকার অনুমোদিত ২৪টি স্থলবন্দরের মধ্যে সচল ১২টি স্থলবন্দর। এরমধ্যে সবচেয়ে বড় আর বেশি রাজস্ব দাতা বন্দর বেনাপোল স্থলবন্দর।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop