লাইফস্টাইল পিঁপড়ার উৎপাত থেকে রেহাই মিলবে যেভাবে

১৯-০৯-২০২০, ১০:৫৮

লাইফস্টাইল ডেস্ক

fb tw
পিঁপড়ার উৎপাত থেকে রেহাই মিলবে যেভাবে
পিঁপড়ার উৎপাতেই নাজেহাল অনেকেই। বর্ষার আবহ এখনও কমেনি, এদিকে আবার ভ্যাপসা গরম। তাই পিঁপড়ের হাত থেকে আপাতত নিস্তার মিলছে না। আলমারি হোক কিংবা রান্নাঘরের কোণে, বারান্দায় এমনকি বইয়ের তাকেও সারাক্ষণ এদের দেখা মিলছে। তাহলে কি বাসার ভেতর বদল ঘটানোর প্রয়োজন রয়েছে ?
কিছু কিছু পিঁপড়া রয়েছে, যা মানুষকে কামড়ায়। আবার কাঠ পিঁপড়া ক্ষতি করে বাড়ি-ঘরেরও। এদিকে, খাবারে সংক্রমণের অন্যতম কারিগর পিঁপড়া। দেওয়াল বা মেঝের ফাটল এরা সর্বত্রই ঘুরে বেড়াচ্ছে। এদের ঠেকাতে কী উপায় নেওয়া যেতে পারে?
এই প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলেন, নতুন ঘর তৈরির সময় দেওয়ালে কীটনাশক স্প্রে ব্যবহার করা যেতে পারে, এতে উপদ্রব কমে যাবে। এছাড়াও আসবাবপত্রের ক্ষেত্রে উই ধরা রুখতে তরল বিষ স্প্রে ব্যবহার করা হয় আবার বাড়িতে পেস্ট কন্ট্রোল ব্যবহার করা হলে পিঁপড়ার ঝামেলা খানিকটা হলেও কমে যাবে।
কিছু ঘরোয়া উপায় রয়েছে, যার ফলে এর থেকে মুক্তি মিলতে পারে। ক্যাবিনেটের ভিতর বা বারান্দায় কিংবা রান্নাঘরে তেজপাতার গুঁড়ো দিয়ে রাখলে পিঁপড়ার উপদ্রব কমতে পারে। ঘর কিংবা বারান্দা রোজ কড়া গন্ধের ফিনাইল দিয়ে মুছতে হবে, তা হলেও পিঁপড়ে কম হবে।
আরও যা মনে রাখতে হবে: 
- রান্নাঘরের ক্যাবিনেট বা তাক মাসে এক বার পরিষ্কার করতেই হবে
- জামা-কাপড়ের আলমারি দু'মাস অন্তর একদিন পরিষ্কার করতেই হবে
- পিঁপড়া দূর করতে তেজপাতার গুঁড়োর বদলে কফির গুঁড়োও ব্যবহার করা যায়। সরাসরি দিয়ে রাখা যেতে পারে নানা জায়গায়। উর্বশী বলেন, বাজারে চলতি নানা আয়ুর্বেদিক ওষুধ এবং স্প্রে ব্যবহার করা যেতে পারে এ ক্ষেত্রে। শুধু ন্যাপথলিনেই কাজ হবে, এমনটা নাও হতে পারে।
এছাড়া অন্য উপায়ে পিঁপড়া দূর করতে যে পরামর্শ দিলেন উর্বশী বসু:
সাদা ভিনিগার: সাদা ভিনিগারের গন্ধ মোটেও সহ্য করতে পারে না পিঁপড়া। একই পরিমাণে জল এবং সাদা ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে সেটি দিয়ে রাখতে হবে পিঁপড়া ঢোকার প্রবেশপথগুলিতে।
দারচিনি-লবঙ্গ-তেজপাতা: প্রাকৃতিক বিকর্ষকের কাজ করে এগুলি। পিঁপড়া মোটেও এগুলির গন্ধ পছন্দ করে না। গরম চাটুতে এগুলি দিয়ে তার পর গুঁড়ো করে অল্প পরিমাণে ছড়িয়ে রাখলে পিঁপড়া পালাতে বাধ্য।
পুদিনা পাতা:  একটা কড়া গন্ধ আছে এই পাতার। সামান্য থেঁতো করে এই পাতা রান্নাঘর ও মেঝের কোণের অংশগুলিতে দিয়ে রাখা যেতে পারে। পুদিনা তেল জলের সঙ্গে মিশিয়ে ঘরে স্প্রে করলেও পিঁপড়ার হাত থেকে রেহাই মিলবে। পেপারমিন্টের গন্ধও পিঁপড়ার অপছন্দ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop