Close (x)

বাণিজ্য সময় ১০ বছরে শেষ হল বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেলের নির্মাণ

১৬-০৯-২০২০, ১৪:০০

বাণিজ্য সময় ডেস্ক

fb tw
১০ বছরে শেষ হল বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেলের নির্মাণ
বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেলের নির্মাণ কাজ শেষ করেছে ভারত। মানালি ও লেহ-কে যুক্ত করা এই টানেলটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ হাজার ফিট বা ৩ হাজার ৪৯ মিটার অর্থাৎ ৩ কিলোমিটারের বেশি উচ্চতায় নির্মাণ করা হয়েছে। এটি ১০.৫ মিটার প্রশস্ত। টানেলের ভেতর দু'পাশ দিয়ে ১ মিটার প্রশস্ত ফুটপথও রাখা হয়েছে। এর মোট দৈর্ঘ ৮.৮ কিলোমিটার। ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপে'র নামে এর নামকরণ করা হয়েছে অটল রোহটাঙ।
তবে, এটির নির্মাণ শেষ করতে সম্ভাব্য যে সময় নির্ধারণ করা হয়েছিল তার চেয়ে ৪ বছর বেশি সময় লেগেছে। অর্থাৎ কাজ শুরুর ৬ বছরের মধ্যে এটির নির্মাণ শেষ করার কথা থাকলেও অবশেষে শেষ হয়েছে ১০ বছরে। 
টানেল নির্মাণ কাজের প্রধান প্রকৌশলী কেপি পুরুষোথমন ভারতীয় গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে জানান, পৃথিবীর এই হাইওয়ে টার্নেলটি নির্মাণ কাজ করতে ধারণা করা সময়ের চেয়ে বেশি সময় লেগেছে। এটি নির্মাণের কারণে এখন হিমাচলের প্রাচীন শহর মানালি থেকে ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের লাদাখ অঞ্চলের একটি জেলা লেহ'র দূরত্ব কমেছে ৪৬ কিলোমিটার আর এই দুই শহরের সড়ক যোগাযোগে আগের চেয়ে ৪ ঘণ্টা কম সময় লাগবে। 
টানেলটির ৬০ মিটার পরপর স্থাপন করা হয়েছে সিসিটিভি ক্যামেরা। ৫০০ মিটার পরপর রাখা হয়েছে এক্সিট টানেল। অগ্নি দুর্ঘটনা রোধে এর ভেতর অগ্নিনর্বাপন যন্ত্রও বসানো হয়েছে বলেও জানান তিনি।
তিনি আরও যোগ করেন, এটি নির্মাণকালে সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা অবশ্যই একটি বড় চ্যালেঞ্জ ছিল। তবে, শেষ পর্যন্ত আমরা এর নির্মাণ শেষ করতে পেড়েছি।
শীতকালে ভারী তুষারপাতের সময় এর খনন কাজ চালিয়ে যাওয়া সবচেয়ে কঠিন কাজ ছিল। সুড়ঙ্গ তৈরি করার জন্য খননকাজ উভয় প্রান্ত থেকে করা হয়। রোটাং পাসটি শীতকালে বন্ধ হয়ে গেলে সুড়ঙ্গের উত্তর প্রান্তে প্রবেশ করা যেত না এবং খনন কাজ শুধুমাত্র দক্ষিণ প্রান্ত থেকে করা হত। সমগ্র সুড়ঙ্গের মাত্র এক-চতুর্থাংশ উত্তর প্রান্ত থেকে খনন করা হয়েছিল এবং দক্ষিণ প্রান্ত থেকে তিন-চতুর্থাংশ সুড়ঙ্গ খনন করা হয়েছিল। সুড়ঙ্গের দিকে যাওয়ার পথে ৪৬টির বেশি হিমবাহের অবস্থান ছিল। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop