প্রবাসে সময় কুয়েতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে নবনিযুক্ত রাষ্ট্রদূতের মতবিনিময়

১০-০৯-২০২০, ২২:১২

শরীফ মিজান

fb tw
কুয়েতে গণমাধ্যমকর্মীদের সঙ্গে নবনিযুক্ত রাষ্ট্রদূতের মতবিনিময়
03
কুয়েতে নবনিযুক্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামানের সঙ্গে কুয়েত প্রবাসী বাংলাদেশী গণমাধ্যমকর্মীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। বুধবার (৯ সেপ্টেম্বর) কুয়েতের মিসিলা এলাকায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত হয় মতবিনিময় সভা।
এই সময় সদ্য নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আশিকুজ্জামান বলেন, কুয়েতে প্রায় সাড়ে তিন লাখ প্রবাসীরা বিভিন্ন কাজে নিয়োজিত আছেন। আপনারা এখানে যারা এসেছেন হয়তো আপনারা অনেক ভালো কাজকর্ম করছেন, ভালো আছেন। কিন্তু অনেক প্রবাসীরা রয়েছেন, যারা খুবই কষ্ট করছেন। আর এদের সংখ্যাটাই বেশি। এই ক'দিনে আমি বুঝলাম এই বৃহৎ অংশের পেশায় সাধারণ শ্রমিক প্রবাসীদের সমস্যাও সবচেয়ে বেশি।
রাষ্ট্রদূত বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়ার ভিশন বাস্তবায়নে প্রবাসী বাংলাদেশীদের পাঠানো রেমিট্যান্স অত্যন্ত কার্যকরী ভূমিকা রাখছে।
তিনি বলেন, বিশ্বজুড়ে করোনা সঙ্কটের মধ্যেও প্রবাসী বাংলাদেশীরা প্রচুর রেমিট্যান্স বাংলাদেশে পাঠিয়েছেন।
তিনি আরও বলেন, বাংলাদেশ যেভাবে উন্নয়নশীল দেশে পরিণত হচ্ছে, হয়তো আগামী দশ বছর পর রেমিট্যান্স নির্ভরশীলতা অনেকাংশেই কমে আসবে। তখন ব্যবসা বাণিজ্য , আমদানি, রপ্তানি সহ ইত্যাদি খাত বাংলাদেশের অর্থনীতির ভীত শক্তিশালী করার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখবে।
বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের ব্যাপারে রাষ্ট্রদূত বলেন, উপসাগরীয় দেশ গুলোর রাষ্ট্রদূতকে নিয়ে কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়েছে। আশা করা হচ্ছে বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক খুব শিগগিরি কুয়েতে ফিরতে পারবেন।
মিডিয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাধ্যম, এর দ্বারা বিশ্বের আনাচেকানাচে ঘটে যাওয়া ঘটনা খুব দ্রুত আমরা জানতে পারছি একথা উল্লেখ করে রাষ্ট্রদূত সাংবাদিকদের উদ্দেশ্য করে বলেন, জানি আপনারা অনেক পরিশ্রম করছেন। বিদেশীদের কাছে বাংলাদেশের ঐতিহ্য, দর্শনীয় স্থান সহ গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরুন। যতটুকু সম্ভব হয় লিখুন বাংলাদেশের কথা, তবেই বাংলাদেশ সম্পর্কে বিদেশীদের নেতিবাচক ধারণা পাল্টে যাবে।
মতবিনিময় সভায় প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে বাংলাদেশী গণমাধ্যম কর্মীরা রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন। এসময় রাষ্ট্রদূত প্রবাসীদের সব সমস্যা সমাধানের লক্ষ্যে দূতাবাস কাজ করবে বলে আশ্বস্ত করেন। এজন্য সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন তিনি।
   
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, দূতাবাসের ডিফেন্স এটাচে ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবু নাসের।
এ সময় আরও উপস্থিত ছিলেন- সাংবাদিক জালাল উদ্দিন, আ হ জুবেদ, শরীফ মিজান, আল আমিন রানা, সাদেক রিপন,  মো. হেবজু, মরুলেখা ম্যাগাজিনের সম্পাদক আব্দুর রউফ মাওলা সহ অনেকে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop