লাইফস্টাইল শুধু ‘ভাত খাওয়ার’ জন্যই যে ভয়ংকর রোগ হতে পারে!

০৯-০৯-২০২০, ০১:৩২

লাইফস্টাইল ডেস্ক

fb tw
শুধু ‘ভাত খাওয়ার’ জন্যই যে ভয়ংকর রোগ হতে পারে!
'ভেতো বাঙালি' বলেই আমরা অনেক ক্ষেত্রে পরিচিত হই। পৃথিবীর যে প্রান্তে যাই না কেন একটু ভাত খাওয়ার জন্যে মন আঁকুপাকু করে আমাদের। তবে ভাত খাওয়া নিয়ে সাম্প্রতিক গবেষণায় পাওয়া গেল ভিন্ন তথ্য।   দুবেলা ভাত খাওয়ার কারণে বেড়ে যাচ্ছে ডায়াবেটিসের ঝুঁকিসহ বেশ কিছু রোগ। 
২১টি দেশের মোট ১ লাখ ৩০ হাজার মানুষের ওপর এই সমীক্ষা চালানো হয়। সমীক্ষা শেষ হতে সময় লেগেছে দশ বছর। গবেষকরা বলছেন, ভারতসহ দক্ষিণ এশিয়ার বহু দেশে ভাত খাওয়া ডায়াবেটিসের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে। 
ভবধারিনি বালাজি অব দ্য পপুলেশন হেলথ রিসার্চ ইস্টটিটিউট, কানাডার হ্যামিলটন হেলথ সায়েন্স ও ম্যাকমাস্টার ইউনিভার্সিটির গবেষকরা এই গবেষণায় যুক্ত হন। তাদের গবেষণা থেকে উঠে আসা তথ্যগুলো চলতি মাসে ডায়েবেটিক কেয়ার নামক আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।
সেখানে গবেষকরা দেখাচ্ছেন, সাদা চাল মিলে ছাটা হয়। এজন্য চালের চাকচিক্য বাড়ে কিন্তু ওপরে লেগে থাকা ভিটামিন বি-এর মতো জরুরি পুষ্টি নষ্ট হয়।
গবেষকদের মতে, দক্ষিণ এশিয়ার বিভিন্ন অঞ্চলে বেরিবেরির মতো ভিটামিনের ঘাটতিজনিত রোগ এই কারণে ছড়ায়। পাশাপাশি গ্লাইসেমিক ইন্ডেক্সের এই চাল খেয়ে ব্লাডসুগারও বাড়ে।
এই গবেষণার জন্য বেছে নেওয়া হয় ভারত, চিনসহ এশিয়ার মহাদেশের বেশ কয়েকটি দেশ। সঙ্গে ছিল উত্তর আমেরিকা, ইওরোপ, দক্ষিণ আমেরিকার ব্রাজিলসহ বেশ কয়েকটি দেশ। 
উল্লেখ্য, ২০১২ সালের একটি গবেষণা থেকে জানা যায়, অতিরিক্ত ভাত খেলে ডায়াবেটিসের সম্ভাবনা ১১ শতাংশ বেড়ে যায়। এবারের গবেষণা প্রমাণ করে, দক্ষিণ এশিয়ার মানুষেরা জিনগত ভাবেই ডায়াবেটিস-প্রবণ, আর খাদ্যাভ্যাসই তার মূল কারণ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop