লাইফস্টাইল উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যেসব স্বাস্থ্যকর পানীয়

০৫-০৯-২০২০, ১৪:৫২

লাইফস্টাইল ডেস্ক

fb tw
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করবে যেসব স্বাস্থ্যকর পানীয়
উচ্চ রক্তচাপ প্রায় একটি স্থায়ী রোগ হিসেবে বিবেচিত। এর জন্য চিকিৎসা ও প্রতিরোধ দুটোই জরুরি। তা না হলে বিভিন্ন জটিলতা, এমনকি হঠাৎ করে মৃত্যুরও ঝুঁকি থাকে। কিছু খাবারে যেমন উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায় তেমনি কিছু পানীয় রয়েছে যেগুলো স্বাস্থ্যসম্মত উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। আসুন জেনে নিই সেগুলো :
# অ্যাপল সিডার ভিনেগার: প্রাকৃতিকভাবে স্বাস্থ্য সুরক্ষার উপাদান হিসেবে ভিনেগার বেশ জনপ্রিয়। এতে পটাশিয়াম রয়েছে যা শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম এবং বিষাক্ত উপাদান দূর করে। এতে থাকা রেনিন এনজাইম রক্তচাপ কমাতে সহায়তা করে। এক গ্লাস পানিতে সামান্য মধু আর অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন সকালে পান করুন।
# লেবু পানি: সুস্থতার জন্য এক গ্লাস লেবু পানি চমৎকার কাজ করে। লেবু পানি কোষগুলোকে পরিষ্কার করে। এটি রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। এতে থাকা ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে যা ত্বকের ফ্রি রেডিকেল দূর করে সাহায্য করে। প্রতিদিন এক গ্লাস লেবু পানি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
# মেথি পানি: এতে পর্যাপ্ত আঁশ রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি পানি পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।
# সিয়া বীজ: এতে উচ্চমাত্রায় ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে। পানিতে সিয়া বীজ আধা ঘণ্টা ভিজিয়ে রেখে পান করুন। নিয়মিত এক মাস এই পানীয় পানে কার্যকরী ফল পাবেন।
# চর্বিহীন দুধ: চর্বিহীন দুধ শরীরে পটাশিয়াম এবং ক্যালসিয়াম সরবরাহ করে। এই পুষ্টি উপাদান স্বাস্থ্যকর উপায়ে রক্তচাপ নিয়ন্ত্রণে সহায়তা করে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop