শেয়ার বাজার উর্ধ্বমুখী প্রবণতায় ডিএসই'র সপ্তাহ পার

২২-০৮-২০২০, ১৪:২৫

হরিপদ সাহা

fb tw
উর্ধ্বমুখী প্রবণতায় ডিএসই'র সপ্তাহ পার
সূচকের উর্ধমুখী প্রবণতায় আরেকটি সপ্তাহ পার করলো দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ । সপ্তাহ ব্যবধানে প্রধান সূচকে যোগ হয়েছে ৯১ পয়েন্ট। শেষ কার্যদিবস নিম্নমুখী থাকলেও দৈনিক গড় লেনদেন বেড়েছে ৫৩ কোটি টাকা। হাতবদল হওয়া বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম বৃদ্ধিতে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৭০২ কোটি টাকা।
আগের তিন সপ্তাহের ধারাবাহিকতায় গেলো সপ্তাহেও বাজারে লেনদেন এবং সূচক উর্ধমুখী ছিলো প্রথম কার্যদিবস রোববার। ১৫৬ পয়েন্ট বাড়ে প্রধান সূচক ডিএসইএক্স , অবস্থান নেয় ৪ হাজার ৮৫৯ পয়েন্টে। লেনদেন হয় ১৩৫১ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। তবে সোমবার ৭৪ পয়েন্ট কমে প্রধান সূচক নামে ৪ হাজার ৭৮৫ পয়েন্টে। যদিও লেনদেন ছাড়ায় ১৪শ কোটি টাকা।
মঙ্গলবার আরো ৬৫ পয়েন্ট কমে প্রধান সূচক। সাথে লেনদেন কমে দাড়ায় ১ হাজার ৫২ পয়েন্টে। তবে পরের দুইদিন ধারাবাহিকভাবে বেড়ে সপ্তাহ শেষে ডিএসইএক্স অবস্থান নেয় ৪ হাজার ৭৯৪ পয়েন্টে। যদিও বৃহস্পতিবার লেনদেন হয় সপ্তাহের সর্বনিম্ন ৯৩৬ কোটি টাকার শেয়ার। সপ্তাহ ব্যবধানে ডিএসই শরীয়াহ সূচকে ১২আর বাছাই সূচকে যোগ হয়েছে ৫২ পয়েন্ট ।
গেল সপ্তাহে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো- ওরিয়ন ফার্মা , এক্সিম ব্যাংক, ড্যাফোডিল কম্পিউটারস, আইএফআইসি ব্যাংক ও সিএপিএম আইবিবিএল ফান্ড।
অন্যদিকে দর হারানো শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো- পাইওনিয়ার ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, ইউনাইটেড ইন্সুরেন্স, নিটল ইন্সুরেন্স এবং জনতা ইন্সুরেন্স ।
গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৮২ টির, কমেছে ১৬২ টির, অপরিবর্তিত থাকে ১৫ টির দাম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop