আন্তর্জাতিক সময় ‘ঘরে ঘরে ভ্যাকসিন পৌঁছে দিতে প্রস্তুত রাশিয়া’

১৩-০৮-২০২০, ০৯:৪৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
‘ঘরে ঘরে ভ্যাকসিন পৌঁছে দিতে প্রস্তুত রাশিয়া’
বিশ্বের প্রত্যেকটি মানুষের কাছে করোনার ভ্যাকসিন পৌঁছে দিতে প্রস্তুত রাশিয়া। নিবন্ধিত কোভিড-১৯ এর টিকা সবার দোরগোড়ায় পৌঁছাতে বিশ্ব সম্প্রদায়ের সম্বন্বিত পদক্ষেপ জরুরি মনে করেন জাতিসংঘে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ভসিলি নেবানজিয়া।
বুধবার (১২ আগস্ট) আন্তর্জাতিক নিরাপত্তা পরিষদে নেবানজিয়া বলেন, সবার প্রয়োজনের কথা ভেবেই আমরা করোনার প্রতিষেধক আবিষ্কার করেছি। ‘স্পুটনিক-ভি’ নামের এই ভ্যাকসিন বিশেষজ্ঞরা ভালোভাবেই তৈরি করতে সক্ষম হয়েছেন। এই মহামারী থেকে বিশ্বকে সুরক্ষা করতে সবার সহযোগিতা দরকার। ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, এর কার্যকারিতা বেশ ভালো। তবে সাধারণ মানুষের কথা ভেবে আমরা প্রতিশ্রুতিবদ্ধ, এই ভ্যাকসিনকে প্রয়োজন অনুযায়ী সামনে আরও উন্নতি করবো।
তবে বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে রাশিয়া যখন চারদিকে হৈচৈ ফেলে দিয়েছে, তখন নানা মহল থেকে হচ্ছে আলোচনা-সমালোচনা। অনেক বিশেষজ্ঞের পাশাপাশি পশ্চিমা দেশগুলোর দাবি, এতো দ্রুত ভ্যাকসিন আবিষ্কারে রয়েছে বিপত্তি। এর কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলছে কানাডাসহ আরও কয়েকটি দেশ। 
এমন অভিযোগ উড়িয়ে দিয়ে রুশ রাষ্ট্রদূত আরও বলেন, সবকিছু যাচাই করেই এই প্রতিষেধক তৈরি করা হয়েছে। এ নিয়ে কোন ধরনের বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি।
করোনার থাবায় যখন প্রতিদিন বিশ্বের বহু মানুষের প্রাণহানি হচ্ছে, তখনই প্রথম করোনার ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দেয় রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়।
ভ্যাকসিন আবিষ্কারের বিষয়ে মঙ্গলবার (১১ আগস্ট) দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেন, মস্কোর গামালিয়া ইনস্টিটিউটের তৈরি করোনার এই ভ্যাকসিন রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবুজ সংকেত পায়। কোভিড-১৯ এর এই ভ্যাকসিনের গণহারে উৎপাদন এবং শিগগিরই বাজারজাতকরণ শুরুর বিষয়ে আশা প্রকাশ করেন পুতিন। তার মেয়েও রুশ বিজ্ঞানীদের তৈরি করোনার এই ভ্যাকসিন নিয়েছেন বলে দাবি করেন পুতিন।
বিশ্বে করোনাভাইরাসে এ পর্যন্ত ৭ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ছাড়িয়েছে। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop