Close (x)

বাংলার সময় ৪৯টি বিষধর সাপ উদ্ধার করলো বন বিভাগ

১৩-০৮-২০২০, ০০:৫৩

কেফায়েত শাকিল

fb tw
৪৯টি বিষধর সাপ উদ্ধার করলো বন বিভাগ
নাটোরের নলডাঙ্গার বৈদ্যবেলঘরিয়া এলাকায় অবৈধভাবে গড়ে তোলা সাপের খামারে অভিযান চালিয়ে ৪৯টি বিষধর সাপ, ২৯টি বক্স এবং সাপের ৩৬টি ডিম উদ্ধার করা হয়েছে। যার অধিকাংশই ছিল গোখরা প্রজাতির সাপ।
বুধবার (১২ আগস্ট) বিকেলে বন অধিদফতরের রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এবং নলডাঙ্গা উপজেলা প্রশাসন যৌথভাবে এ অভিযান চালায়। এ সময় খামার মালিককে ৩০ হাজার টাকা জরিমানাও করা হয়।
রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গাগীর কবির জানান, নলডাঙ্গার উপজেলার বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়া গ্রামের মোঃ নুরু মোহাম্মদের ছেলে শাহাদৎ হোসন (৩৫) অবৈধভাবে এই সাপের খামারটি গড়ে তোলে। বিবিসিএফ এর তথ্যের ভিত্তিতে আমরা এতে অভিযান চালাই। এবং সাপগুলো জব্দ করি। পরবর্তী সময়ে ঐ এলাকায় নিয়মিত নজরদারিতে রাখা হবে বলেও জানান তিনি।
বিবিসিএফ এর দপ্তর সম্পাদক ফজলে রাব্বী বলেন, বন্যপ্রানী সংরক্ষণে দেশব্যাপী কাজ করছে, বিবিসিএফ এর সদস্যরা। বন্যপ্রাণী নিয়ে নিয়ে অবৈধ কার্যক্রম বন্ধে এমন অভিযান অব্যাহত থাকবে।
নলডাঙ্গার উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মামুন বলেন, বিবিসিএফ এর তথ্যের ভিত্তিতে নলডাঙ্গা উপজেলার বৈদ্যবেলঘরিয়া চৌধুরীপাড়া গ্রামে লাইসেন্স বিহীন অবৈধ সাপ খামারে অভিযান পরিচালনা করা হয়। মোবাইল কোর্ট পরিচালনা করে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী মালিককে ৩০ হাজার টাকা ৩০০০০/- জরিমানা করা হয়। উদ্ধারকৃত ৪৯টি বিষধর সাপ বন অধিদপ্তরের উপস্থিত কর্মকর্তার নিকট হস্তান্তর করা হয়। এসময় নলডাঙ্গা থানা সহায়তা প্রদান করেন।
এ সময় উপস্থিত জনসাধারনের উদ্দেশ্যে বন্যপ্রাণী সংরক্ষণে সচেতনতা তৈরিতে আলোচনা সভা করা হয়। 
উল্লেখ্য, বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ অনুযায়ী যে কোনো বন্যপ্রাণী সংগ্রহ, বিক্রি ও হত্যা দণ্ডনীয় অপরাধ। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop