Close (x)

স্বাস্থ্য সমন্বয়হীনতায় বিমানবন্দরে আটকে চিকিৎসা সরঞ্জাম

১২-০৮-২০২০, ০৯:৫৭

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
কাস্টমস-এনবিআর আর স্বাস্থ্য মন্ত্রণালয়ের সমন্বয়হীনতায় বিমানবন্দরে দিনের পর দিন আটকে আছে হাই ফ্লো নজেল ক্যানোলা। করোনা চিকিৎসায় হাসপাতালগুলোর প্রধান ভরসা এ চিকিৎসা সরঞ্জামকে করোনা চিকিৎসা সামগ্রী হিসেবে মানতে নারাজ কাস্টমস। অথচ মন্ত্রণালয়ের দাবি, চিঠি দিয়ে বিষয়টি এনবিআরকে অবহিত করলেও টনক নড়েনি তাদের। একই অবস্থা অক্সিজেন সিলিন্ডারের ক্ষেত্রেও। এতে করে বিপাকে আমদানিকারকরা। অন্যদিকে ব্যাহত হচ্ছে করোনার চিকিৎসা।
করোনা চিকিৎসায় রোগীর জন্য সবচেয়ে বেশি দরকার পর্যাপ্ত অক্সিজেন সরবারহ। আর কোভিডকালে এ প্রক্রিয়ায় ত্রাতা হিসেবে কাজ করছে হাইফ্লো নজেল ক্যানোলা। দেশে পর্যাপ্ত মজুত না থাকায় দ্রুত আমদানির সিদ্ধান্ত নেয় সিএমএসডি। করোনার জন্য সরকার ঘোষিত বিশেষ সুবিধা অর্থাৎ শুল্কমুক্ত আমদানির কথা বলে সিএমএসডি কার্যাদেশ দিলেও এখন হাইফ্লো নজেল ক্যানলাকে করোনা চিকিৎসা সামগ্রী হিসেবে বিবেচনা করেনি কাস্টমস কর্তৃপক্ষ।
ইনোজেন সিস্টেমস সত্ত্বাধিকারী নাহিদ আক্তার বলেন, কাস্টমস বলছে ট্যাক্স মওকুফের যে ব্যাপারটা সে নিয়ে কোনো চিঠি তারা এনবিআর থেকে পাইনি।
বিষয়টি নিয়ে আমদানিকাররা সিএমএসডির দ্বারস্থ হলে, তারা চিঠি দেয় মন্ত্রণালয়ে। বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিতে মন্ত্রণালয় এনবিআরকে তাগিদ এতটুকু টনক নড়েনি কর্তৃপক্ষের।
একই অবস্থা অক্সিজেন সিলিন্ডারের ক্ষেত্রেও। শুল্কমুক্ত কোটা অনুসারে দাম নির্ধারণ করে আমদানি করে এখন বিপাকে ব্যবসায়ীরা।
ইসলাম অক্সিজেনের সিইও মো. মুস্তাইন বিল্লাহ বলেন, যতদূর জানি সচিবালয় থেকে চিঠি দেয়া হলেও এনবিআর থেকে সেটি অ্যাক্টিভ করেনি।
সময় সংবাদের সঙ্গে কথা হলে বিষয়টি আমলে নিয়ে দ্রুত সমাধানের আশ্বাস দেন ঢাকা কাস্টমস হাউসের কমিশনার মো. মোয়াজ্জেম হোসেন।
করোনাকালে শুরুতেই চিকিৎসা সামগ্রীসহ প্রয়োজনীয় সরঞ্জাম আমদানি শুল্কমুক্ত করে দেয় সরকার।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop