আন্তর্জাতিক সময় লেবাননে নির্বাচন পর্যন্ত দায়িত্বে থাকবে দিয়াবের সরকার

১১-০৮-২০২০, ১৯:৪৯

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
লেবাননে নির্বাচন পর্যন্ত দায়িত্বে থাকবে দিয়াবের সরকার
ব্যাপক বিক্ষোভের মুখে সরে দাঁড়ানোর পর প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন সরকারের পদত্যাগপত্র গ্রহণ করেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। তবে নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত বিদায়ী মন্ত্রিপরিষদই দায়িত্ব পালন করবে। এদিকে সংকট সমাধানে জনগণের কাছে জবাবদিহিতা এবং সংস্কারের ওপর জোর দিয়েছেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।
গেল কয়েকদিনে নিরাপত্তা বাহিনী সদস্যদের লক্ষ্য করে পাথর ছোঁড়ে বিক্ষোভকারীরা। সোমবার পাথরের জায়গা নেয় আতশবাজি। ব্যাপক প্রতিবাদের মুখে প্রধানমন্ত্রী হাসান দিয়াবের নেতৃত্বাধীন সরকারের পদত্যাগের পর উদযাপনের এই পন্থা বেছে নেয় তারা। যদিও দেশটির বিভিন্ন জায়গায় সোমবারও বিক্ষোভ অব্যাহত থাকে।
সোমবার রাতেই প্রধানমন্ত্রী হাসান দিয়াবের পদত্যাগপত্র গ্রহণ করেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন। পরে প্রেসিডেন্ট দফতরের পক্ষ থেকে জানানো হয়, বর্তমান মন্ত্রিপরিষদই অন্তর্বর্তী সরকারের দায়িত্ব পালন করবে।
অন্যদিকে বৈরুত বিস্ফোরণের দায় কাঁধে নিয়ে পদত্যাগী প্রধানমন্ত্রী এবং মন্ত্রীরা বলেছেন, জনগণের দাবির প্রতি সম্মান দেখাতেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত।
লেবাননে চলমান সঙ্কট থেকে উত্তরণে সরকার ব্যবস্থার আমূল সংস্কারের ওপর জোর দিয়েছে জাতিসংঘ। সংস্থার মহাসচিব এক ভিডিও বার্তায় বলেছেন, সঙ্কট সমাধানের জন্য লেবানিজ সরকারকে অবশ্যই জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।
এদিকে বৈরুতের ভয়াবহ বিস্ফোরণের পর এখনো উদ্ধার অভিযান চলছে। এতে অংশ নিচ্ছে ২০টি দেশের ৮০০ সদস্যসহ লেবাননের বিভিন্ন সংস্থার কর্মীরা। বৈরুত বিস্ফোরণে দেড় শতাধিক মানুষ নিহত হওয়ার পাশাপাশি এখনো নিখোঁজ রয়েছেন অন্তত ৬০ জন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop