বিনোদনের সময় সত্তরের দশক থেকেই সঙ্গীতে পরিচিত নাম আলাউদ্দীন আলী

০৯-০৮-২০২০, ২০:২১

বিনোদন সময় ডেস্ক

fb tw
সত্তরের দশক থেকেই সঙ্গীতে পরিচিত নাম আলাউদ্দীন আলী
বরেণ্য সুরকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী রোববার (০৯ আগস্ট) বিকেলে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
জানা গেছে, দীর্ঘদিন থেকে তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছিল। একই সাথে ফুসফুসে টিউমার ও প্রদাহ এবং শ্বাসকষ্টসহ নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগছিলেন। তিনি শনিবার থেকে লাইফ সাপোর্টে ছিলেন। 
বরেণ্য এই সংগীত শিল্পী ১৯৫২ সালে মুন্সিগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন। ছোটবেলা থেকে সঙ্গীত জগতের সাথে তার যোগাযোগ ছিল। পরিবারে সঙ্গীতচর্চার কারণে সত্তর দশক থেকেই বাংলা দেশের সংগীতে পরিচিত নাম হয়ে ওঠেন। তিনি ষাট দশকে প্রথম চলচ্চিত্রে বেহালা বাদক হিসেবে কাজ শুরু করেন। সংগীত পরিচালনায় সত্তরের দশক থেকে পরিচিত নাম হয়ে ওঠেন আলাউদ্দিন আলী।
ষাটের দশকে তিনি বেহোলা বাজানোর জন্য অল পাকিস্তান চিলড্রেনস প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছিলেন। একই সাথে তিনি ছিলেন সুরকার, গীতিকার, সঙ্গীত পরিচালক ছিলেন। 
 
১৯৭৫ সালে প্রথম সংগীত পরিচালনা করেন সন্ধিক্ষণ চলচ্চিত্রে।  ১৯৭৭ সনে 'গোলাপি এখন ট্রেনে আর 'ফকির মজনু শাহ' চলচ্চিত্রে সংগীত পরিচালনা করেন আলাউদ্দিন আলী। সেসময় তার এ গানটি বেশ জনপ্রিয়তা পায়। 
বেতার, চলচ্চিত্র, টেলিভিশ মিলে পাঁচ হাজারের বেশি গান করেছেন। তিনি গানের জন্য মোট আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন।
তার উল্লেযোগ্য গানের মধ্যে, 'যে ছিল দৃষ্টির সীমানায়', 'হয় যদি বদনাম হোক আরও', 'আছেন আমার মোক্তার, আছেন আমার ব্যারিস্টার', 'আমায় গেঁথে দাওনা মাগো একটা পলাশ ফুলের মালা' সহ বহু উল্লেখযোগ্য শ্রুতিমধুর গান। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop