Close (x)

স্বাস্থ্য অক্টোবরেই মিলবে করোনার ওষুধ ‘রেমডেসিভির’

০৯-০৮-২০২০, ১১:৫৮

ঈষিতা ব্রহ্ম

fb tw
অক্টোবরেই মিলবে করোনার ওষুধ ‘রেমডেসিভির’
করোনা প্রতিরোধে কার্যকরী ওষুধ রেমডেসিভির অক্টোবরের মধ্যে সারাবিশ্বের জন্য তৈরি করতে সক্ষম হবে মার্কিন বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি গিলেড সায়েন্স। পাশাপাশি চিকিৎসার জন্য আরো ২০ লাখ কোর্স চলতি বছরের শেষ নাগাদই প্রস্তুত করবে প্রতিষ্ঠানটি। আরো কয়েক লাখ ওষুধ ২০২১ সালের মধ্যে প্রস্তুত করবে গিলেড সায়েন্স।
বায়োটেক ফার্মটি বলছে, অক্টোবরেই সারা বিশ্বে সরবরাহের মতো ওষুধ তৈরির প্রস্তুতি তাদের রয়েছে। 
মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা এফডিএ জানায়, এখন পর্যন্ত করোনা ভাইরাস প্রতিরোধের স্বীকৃত কোন ওষুধ নেই। কিন্তু কয়েক মাস ধরে এইচআইভি (এইডস) রোগের জন্য ব্যবহৃত ওষুধই গুরুতর অসুস্থ করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে। গবেষণা বলছে, এ ওষুধ ব্যবহারে দ্রুত সুস্থ হয়ে উঠেছে অনেক কোভিড নাইনটিন আক্রান্ত। মে মাসে সংকটাপন্ন করোনা রোগীর জন্য হাসপাতাল আর ডাক্তারদের রেমডেসিভির ব্যবহারের অনুমতি দেয় এফডিএ। কিন্তু কোন সংস্থার লিখিত অনুমোদন পাওয়া যায়নি।
মে মাসে যুক্তরাষ্ট্র ছাড়া ১২৭টি দেশের জন্য রেমডেসিভির ওষুধ তৈরিতে ৫টি জেনেরিক ওষুধ কোম্পানির সঙ্গে চুক্তি করে গিলেড সায়েন্স। প্রতিষ্ঠানটি জানায়, ১০ থেকে ১৫ লাখ কোর্স ওষুধ চলতি বছরই তৈরি করবে তারা।
বর্তমানে গিলেড প্রতি কোর্স রেমডেসিভির ৫২০ ডলারে বিক্রি করছে, যুক্তরাষ্ট্রে যাদের ব্যক্তিগত ইন্সুরেন্স আছে তাদের কাছে। বাংলাদেশি মুদ্রায় যা ৪৪ হাজার টাকার বেশি। যাদের সরকারি ইন্সুরেন্স আছে, তাদের কাছে বিক্রি করছ ৩৯০ ডলারে। অন্যান্য দেশেও এই দামেই বিক্রি হচ্ছে ওষুধ। কোম্পানিটি বলছে, ৫ দিনের চিকিৎসায় ৬টি রেমডেসিভির ওষুধ ব্যবহার করা হচ্ছে এ কোর্সে।
যুক্তরাষ্ট্র জানায়, জুন মাসে দেশটির হাসপাতালগুলোর জন্য গিলেডের সঙ্গে ৫ লাখ করোনা প্রতিরোধী রেমডেসিভির ওষুধের চুক্তি হয়েছে। যার মধ্য দিয়ে জুলাইয়ের পুরোটা, এবং আগস্ট ও সেপ্টেম্বরের ৯০ শতাংশ ওষুধ কিনে নেবে যুক্তরাষ্ট্র। কি পরিমাণ করোনা প্রতিরোধী ওষুধ কোন অঙ্গরাজ্যে পাঠাতে হবে তা জানার জন্য, এরই মধ্যে দেশটির বিভিন্ন অঙ্গরাজ্যের হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করছে মার্কিন সরকার।
গবেষণা প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাক্স বলছে, ২০২০ সালের শেষদিকেই এফডিএ'র অনুমোদন পাবে ভ্যাক্সিন, যেটি ২০২১ সালের মাঝামাঝিতে মার্কিনিদের হাতের নাগালে আসবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop