আন্তর্জাতিক সময় চীনা অনুপ্রবেশের সব নথি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে গায়েব!

০৬-০৮-২০২০, ২৩:৫১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
চীনা অনুপ্রবেশের সব নথি ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে গায়েব!
ভারতের লাদাখে চীনা সেনার অনুপ্রবেশের যাবতীয় নথি ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে উধাও হয়ে গেছে। মঙ্গলবার( ৪ আগস্ট) ওই নথি ওয়েবসাইটে তোলা হয়েছিল। কিন্তু বৃহস্পতিবারই তা উধাও হয়ে যায়।
ভারতের সরকারি ওয়েবসাইটে ওই নথির শিরোনাম ছিল ‘প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চীনা আগ্রাসন।’ তাতে বলা হয়েছিল, ২০২০ সালের ৫ মে থেকে পূর্ব লাদাখের গালওয়ানসহ এলএসি বরাবর চীনা সেনা হানা দেয়। ওই মাসের ১৭-১৮ তারিখে তারা কুংরং নালা, প্যাংগং লেকের উত্তর ধার ও গোগরায় এলএসি অতিক্রম করে।
সেই থেকে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের দুই পক্ষেরই হতাহত হওয়া, কোর কমান্ডার পর্যায়ের বৈঠক, কূটনৈতিক আলোচনা, সেনা অপসারণ, সেনা সংখ্যা হ্রাসের প্রসঙ্গও ওয়েবসাইটে তোলা হয়েছিল। চীনের একতরফা অনুপ্রবেশের ফলে স্পর্শকাতরতার সৃষ্টি হওয়ার প্রসঙ্গও নথিতে ছিল। কিন্তু আজ সকাল থেকেই সেই নথি বা তথ্যাদি ওয়েবসাইট থেকে উধাও হয়ে গেছে। লিংকটাও অকেজো হয়ে রয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাতে সংবাদ সংস্থা জানায়, ওই কাজ তাঁরা করেননি।
গলওয়ান সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ডাকা সর্বদলীয় বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, চীনা সৈন্যরা সীমান্ত পেরিয়ে ঢুকে আসেনি। ভারতীয় কোনো ঘাঁটিও তারা দখল করে রাখেনি। মোদির ওই মন্তব্য নিয়ে বিপুল হইচই হয়। বিরোধীরা প্রশ্ন তোলেন, চীনা ফৌজ অনুপ্রবেশকারী না হলে ভারতীয় জওয়ানরা মারা গেলেন কি করে? তা হলে কি ধরে নিতে হবে সংঘর্ষ চীনের সীমানায় হয়েছে? মোদির মন্তব্যকে হাতিয়ার করে চীনও জানায়, তারা সীমান্ত লঙ্ঘন করেনি।
ভারতের প্রধানমন্ত্রীর এমন মন্তব্যকে স্বীকৃতি দিতেই কি তবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরকারি নথি থেকে চীনা অনুপ্রবেশের প্রসঙ্গ মুছে দেওয়া হলো—এমন প্রশ্ন তুলেছেন দেশটির রাজনীতিবিদরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop