আন্তর্জাতিক সময় বৈরুতে বিস্ফোরণ ‘পরিকল্পিত হামলা’ বললেন ট্রাম্প

০৬-০৮-২০২০, ১৫:২৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
বৈরুতে বিস্ফোরণ ‘পরিকল্পিত হামলা’ বললেন ট্রাম্প
লেবাননের বৈরুতে অ্যামোনিয়াম নাইট্রেটের গুদামে শক্তিশালী বিস্ফোরণের ঘটনাকে সুচিন্তিত হামলা বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
লেবাননের কর্মকর্তারা এবং মার্কিন প্রেসিডেন্টের প্রতিরক্ষা প্রধানের ধারণা এটি একটি দুর্ঘটনা।
তবে ট্রাম্প বলেছেন, ‘আপনি কীভাবে বলতে পারেন এটি দুর্ঘটনা। যখন কেউ ভেতরে ভয়াবহ বিস্ফোরক দ্রব্য নিক্ষেপ করে। আমার কাছে তাই মনে হয়। সম্ভবত এটি একটি হামলা। এ মুহূর্তে কেউ সত্য কথা বলছে বলে মনে হয় না। আমরা এ ঘটনায় গভীরভাবে নজর রাখছি।
এর আগে, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার ট্রাম্পের বক্তব্যের সঙ্গে দ্বিমত পোষণ করে বলেন, অধিকাংশ মানুষের ধারণা বিস্ফোরণের ঘটনা একটি দুর্ঘটনা।
এদিকে, বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১৩৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ৫ হাজারের বেশি মানুষ। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে শঙ্কা কর্তৃপক্ষের। বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
মঙ্গলবার বিকেলে বন্দরনগরী বৈরুতের গুদামে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের ভয়াবহ বিস্ফোরণ হয়। ওই গুদামে জব্দ করা ২ হাজার ৭৫০ টন রাসায়নিক ছিল। সেগুলো সেখানে গেলো ছয় বছর ধরে পড়ে ছিল। বিস্ফোরণে ৩ লাখের বেশি মানুষ ঘরবাড়ি হারিয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ১২শ’ কোটি মার্কিন ডলারের বেশি।
নাইট্রেটের ভয়াবহতার বিষয়ে আগেই সতর্ক ছিল বন্দর কর্তৃপক্ষ। গেলো ছয় বছরে অন্তত ৬ বার বিষয়টি দেশটির জরুরি বিষয় নিষ্পত্তির দায়িত্বে থাকা বিচারককে জানানো হয়েছে। ২০১৭ সালে সবশেষ চিঠি দেয়া হয় সংশ্লিষ্ট বিচারককে। কিন্তু কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।
বুধবার দেশটির বন্দর মহাপরিচালক জানিয়েছেন, আদালতের নির্দেশে নাইট্রেট হ্যাঙ্গারে রাখা হয়েছে। সরিয়ে নেয়ার জন্য অনুরোধ জানানো হলেও দায়িত্বেপ্রাপ্তরা গুরুত্ব দেননি বলে জানিয়েছেন তিনি।
ঘটনা অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, সশস্ত্র বাহিনীর প্রধানদের নিয়ে গঠিত কমিটিকে ৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। দেশটির প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রীসহ শীর্ষ ব্যক্তিরা দোষীদের চড়া মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন। প্রতিশ্রুতি দিয়েছেন ঘটনার স্বচ্ছ তদন্ত এবং সম্ভাব্য সর্বোচ্চ বিচার নিশ্চিতের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop