Close (x)

প্রবাসে সময় ইতালিতে বেআইনি কাজের দায়ে কেরাবিনিয়ারী পুলিশ গ্রেপ্তার

২৯-০৭-২০২০, ১১:৫৩

মাকসুদ রহমান

fb tw
ইতালিতে বেআইনি কাজের দায়ে কেরাবিনিয়ারী পুলিশ গ্রেপ্তার
একদল কেরাবিনিয়ারী পুলিশকে গ্রেপ্তার করেছে ইতালির আইনশৃঙ্খলা বাহিনী। ইতালির তদন্তকারীরা ব্যারাকগুলিতে সংঘটিত অপরাধের তথ্য প্রমাণ আবিষ্কার করার পর ওই থানাটিও বন্ধ করে দিয়েছে ইতালি সরকার।
ইতালির উত্তরাঞ্চলে পিয়াসেনজার কেরাবিনিয়ারীতে মাদক পাচার, ব্ল্যাকমেল, অবৈধ গ্রেপ্তার, আত্মসাৎ ও নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। আচমকা এই ঘটনায় দেশটির সব শ্রেণির মানুষ অনেকটা অবাকই হয়েছেন। থানার ১২ জন সদস্যের মধ্যে ৫ জনকে গ্রেপ্তার করা হয়। ১ জনকে গৃহবন্দি করা হয়। বাকিদের বিরুদ্ধে অভিযোগ দাখিলের প্রস্তুতি চলছে।
ইতালি তথা বিশ্বের চৌকস বাহিনীর তালিকায় ইতালির কেরাবিনিয়ারীর সুনাম ও খ্যাতি রয়েছে। পুলিশের দক্ষ ও কৌশলী সৈনিক, কমান্ডারদের বাছাই করে তালিকা তৈরি করা হয়। সেই সঙ্গে মিলিটারী হতে দক্ষ, বুদ্ধিমান, সফল ও সবচেয়ে ফিট সদস্যদের নিয়ে গঠন করা হয় 'কেরাবিনিয়ারী পুলিশ টিম'। নিয়োগের আগে পুলিশ সদস্যদের পারিবারিক ইতিহাস খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হয় যে, প্রার্থী বা তার পরিবারের কেউ কোন সময় বে আইনি কাজের সঙ্গে জড়িত ছিলেন কিনা। 
ইতালিতে সংঘটিত বা ইতালির সঙ্গে আন্তর্জাতিক পর্যায়ে সংঘটিত সব ধরনের ক্রিমিনাল কার্যক্রম দেখাশুনা করেন এই বাহিনীর সদস্যরা। তাই কেরাবিনিয়ারী পুলিশকে ইতালির ক্রিমিনাল পুলিশও বলা হয়।
এ ঘটনায় ইতালির প্রতিরক্ষামন্ত্রী বলেন, গণমাধ্যমে এমন বেআইনি কাজের প্রকাশ বাহিনীর ১ লক্ষ ১০ হাজার নারী-পুরুষের ভাবমূর্তিকে কুলষিত ও ঝুঁকিপূর্ণ করেছে। সবচেয়ে বেশি কষ্ট দিয়েছে যারা এই দক্ষ পুলিশ বাহিনীর মূল্যবোধকে ধরে রাখতে প্রতিদিন যথাসাধ্য চেষ্টা করছেন ও পরিশ্রম করেছেন তাদের।
কেরাবিনিয়ারি পুলিশদের দোষ প্রমাণ হলে সামরিক আদালতে তাদের বিচারের মুখোমুখি হতে হবে বলেও জানান ভেরোনার সামরিক আইনজীবীরা। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop