Close (x)

শেয়ার বাজার লেনদেনের উর্ধ্বমুখীতে ডিএসই

১৮-০৭-২০২০, ১২:১০

হরিপদ সাহা

fb tw
লেনদেনের উর্ধ্বমুখীতে ডিএসই
সূচকের তেমন কোন পরিবর্তন না হলেও লেনদেনের উর্ধ্বমুখী প্রবণতায় গেল সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহ ব্যবধানে দৈনিক গড় লেনদেন বেড়েছে প্রায় ১শ'১৩ কোটি টাকা। ডিএসইএক্স বেড়েছে ৭ পয়েন্ট। আগের সপ্তাহের তুলনায় দরবৃদ্ধি পাওয়া শেয়ারের সংখ্যা কমে নেমেছে ৭৯ টিতে। তবে ডিএসই'র বাজার মূলধনে যোগ হয়েছে ৪শ' ৭৭ কোটি টাকা।
গেল সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় প্রায় ৩শ ৪৭ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। সেইসাথে প্রধান সূচকে যোগ হয় ৩৮ পয়েন্ট। তারপরদিন সোমবার লেনদেন বেড়ে ৩শ ৭৮ কোটি টাকা কলেও ডিএসইএক্স সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান নেয় ৪ হাজার ৮৯ পয়েন্টে। মঙ্গলবার থেকে লেনদেন ও সূচক ধারাবাহিকভাবে কমতে থাকে।
বৃহস্পতিবার সপ্তাহের সর্বনিম্ন লেনদেন হয় ২শ'২৬ কোটি টাকা। ডিএসইএক্স সপ্তাহ শেষ করে ৪ হাজার ৬৯ পয়েন্টে। ডিএসই'র সবগুলো সূচকে সপ্তাহ ব্যবধানে উল্লেখযোগ্য পরিবর্তন না হলেও আগের সপ্তাহের তুলনায় লেনদেন বেড়েছে ৬০ শতাংশ। দৈনিক গড় লেনদেন ১শ '৮৮ কোটি থেকে বেড়ে হয়েছে ৩শ' ১ কোটি টাকা।
গত সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো-জি কিউ বলপেন, ইস্টার্ন ইন্সুরেন্স, ফাইন ফুড, অগ্রণী ইন্সুরেন্স ও সোনার বাংলা ইন্সুরেন্স ।
এদিকে দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল-ঢাকা ডাইং, অ্যাপোলো ইস্পাত, পূবালী ব্যাংক, তাল্লু স্পিনিং, আইসিবি এম্প্লয়িজ প্রভিডেন্ড ফান্ড ওয়ান ।
সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩শ ৫৮ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭৯ টির, কমেছে ১০০ টির এবং অপরিবর্তিত আছে ১৭৯টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop