বাংলার সময় শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত

১৫-০৭-২০২০, ০১:৪৩

নাসির উদ্দিন উজ্জ্বল

fb tw
শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল ব্যাহত
পদ্মা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় গুরুত্বপূর্ণ শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌ-রুটে প্রবল স্রোত ও নাব্যতা সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এতে উভয় পাড় মিলে আটকে আছে অন্তত ৪ শতাধিক পণ্যবাহী যানবাহন।  
এ অবস্থার মধ্যে তীব্র স্রোতের ফেরি চলাচল চরমভাবে ব্যাহত হওয়ায় শিমুলিয়া-কাঁঠালবাড়ি রুটের অনেক যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া রুটে আসছে। এতে সমস্যা আরও বেড়ে গেছে। এদিকে ঘাট এলাকায় যানবাহন আটকা পড়ে চালক ও সহকারীরা চরম দুর্ভোগ পোহাচ্ছেন।
দিনের বেলায় ১২টি ফেরি এবং রাতে ৮টি ফেরি কোনক্রমে সচল রাখা হচ্ছে। নৌ-রুটটির বিকল্প চ্যানেলের মুখে নাব্যতা সঙ্কট নিরসনে চলছে ড্রেজিং। তাই অতি-সর্তকতার সাথে স্রোতের সাথে পাল্লা দিয়ে চলছে ফেরিগুলো। প্রতিটি ফেরি নদী পার হতে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে।
শিমুলিয়াস্থ বিআইডব্লিউটিসির এজিএম (সহকারি মহাব্যবস্থাপক) মো. শফিকুল ইসলাম জানান, শিমুলিয়া থেকে কাঁঠালবাড়ি পৌঁছতে ফেরিগুলোর সময় লাগছে প্রায় ২ ঘণ্টা। অথচ আগে সময় লাগতো ১ ঘণ্টা ১০ মিনিট। রাতে শিমুলিয়া ঘাটে পারাপারের অপেক্ষায় ছিল ১শ’ যান আর কাঁঠালবাড়ি ঘাটে রয়েছে ৩শ’ যান। বিকল্প চ্যানেলের মুখে পানি কম। আর প্রবল স্রোতে এর মধ্যেই ফেরি সার্ভিস সচল রাখা হয়েছে। এদিকে রো রো ফেরি এনায়েতপুরী মেরামতের জন্য ডগইয়ার্ডে রয়েছে।
বিআইডব্লিউটিসির জানায়, গেলো কদিন ধরেই পদ্মায় উজান থেকে পাহাড়ি ঢলের পানি আসায় নদীতে প্রচণ্ড স্রোত বেড়েছে। বর্তমানে দু’টি রোরো ফেরি বীর শ্রেষ্ঠ জাহাঙ্গীর ও শাহ মকদুম, চারটি ড্রাম ফেরি টাপলো, লেটিং, যমুনা, রায়পুরা, ও চারটি কে-টাইপ ফেরি ক্যামেলিয়া, কাকলী, কিশোরী, কলমিলতা এবং ছোট ফেরি ফরিদপুর ও কুমিল্লাসহ মোট ১২টি ফেরি চলাচল করছে এই নৌ-রুটে।
 
এদিকে এই নৌ-রুটে সকাল-সন্ধ্যা ৮৭টি লঞ্চ ও সাড়ে ৩শ’ স্পীড বোট যাত্রী পারাপার করছে। তবে অতিরিক্ত যাত্রী বহনের করোনা সংক্রমণ ঝুঁকি বাড়ছে।
মাওয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্য সিরাজুল কবির জানান, গাদাগাদি ভিড় এড়াতে মাইকিংসহ নানান রকম চেষ্টা চলছে। করোনার ঝুঁকি জেনেও মানুষ ভিড় করছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop