বাংলার সময় কোরবানির জন্য প্রস্তুত ‘কালা পাহাড়’

১৫-০৭-২০২০, ০০:০৯

করিম ইসহাক

fb tw
কোরবানির জন্য প্রস্তুত ‘কালা পাহাড়’
গায়ের রঙ কালো, দেখতে পাহাড়ের মতো। তাই গৃহকর্তা শখ করে তার নাম রেখেছেন কালা পাহাড়। এটি রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার ইলিশকোল গ্রামের কাছেদ আলী খানের খামারের ১৫০০ কেজি ওজনের একটি ষাঁড়ের নাম।
কোনো প্রকার কৃত্রিম খাদ্য ছাড়াই প্রাকৃতিক খাবার খাওয়ায়ে ষাঁড়টিকে সযত্নে লালন পালন করে বড় করেছেন কৃষক কাছেদ আলী খান। আসন্ন কোরবানির ঈদে ন্যায্য মূল্য পেলে ষাঁড়টিকে বিক্রি করতে চান তিনি। প্রায় প্রতিদিনই দূর-দূরান্ত থেকে অনেক মানুষ ষাঁড়টিকে এক নজর দেখতে আসে। তারা ষাঁড়টিকে দেখে খুশি হয়ে এর প্রশংসা করেন।
কালা পাহাড়ের মালিক কাছেদ আলী খান বলেন, ২০১৫ সালে বাড়ির পালের গাভীর গর্ভে জন্ম নেয় কালো পাহাড়। গাভীটির দুধ অত্যন্ত পাতলা হওয়ায় সেটি কিনতে চাইতেন না কেউ। ফলে তিনি গাভীটির পুরো দুধই পান করতে দিতেন বাছুরটিকে। এভাবে প্রতিদিন ২৫ লিটার দুধ পান করতো বাছুরটি। ১৪ মাস ধরে সাড়ে ৩ থেকে ৪ টন দুধ পান করে অল্প দিনেই কালো পাহাড়ে রূপ নেয় বাছুরটি।
তিনি আরও জানান, জন্মের পর থেকে কালো পাহাড় যে দুধ ও খাবার খেয়েছে তাতে এমন তিনটি ষাঁড় বিক্রি করলেও ওই টাকা উঠবে না। ষাঁড়টি প্রতিদিন এক হাজার টাকার প্রাকৃতিক খাবার খায় বলেও জানান তিনি। গত কোরবানির ঈদে ১১ লাখ টাকা দাম উঠেছিল ষাঁড়টির। এবার ন্যায্য মূল্য পেলে ষাঁড়টি বিক্রি করতে চান তিনি।
যদি কেউ ষাঁড়টিকে ক্রয় করেন তাহলে প্রয়োজনে কোরবানির ঈদ পর্যন্ত নিজ খরচে লালন-পালন করে তার বাড়িতে পৌঁছে দেয়া হবে বলেও জানান কাছেদ আলী।
‘কালা পাহাড়’ এর ব্যাপারে রাজবাড়ী জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. ফজলুল হক সরদার বলেন, সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খেয়েই ষাঁড়টি এতো বড় হয়েছে। এটি রাজবাড়ী জেলার মধ্যে সবচেয়ে বড় ষাঁড়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop