প্রবাসে সময় ব্রিটেনের ভুলে ১৫ বছর ভুগছেন বাংলাদেশি সাইফুল

১৪-০৭-২০২০, ১৯:২৩

সোয়েব কবীর

fb tw
ব্রিটেনের ভুলে ১৫ বছর ভুগছেন বাংলাদেশি সাইফুল
ব্রিটিশ সরকারের ভুল সিদ্ধান্তের কারণে দীর্ঘ ১৫ বছর আইনি লড়াই করেই যাচ্ছেন পটুয়াখালীর সাইফুল ইসলাম। যৌন হয়রানির অভিযোগ আনা হলেও তা মিথ্যা প্রমাণিত হয়। ব্রিটিশ হোম অফিস ভুলের খেসারত হিসেবে আর্থিক ক্ষতি পূরণ দিতে রাজি হলেও তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে চায়। এই আচরণের বিরুদ্ধে লড়ছেন তিনি।
২০০৩ সালে ভাগ্যের চাকা ঘুরাতে দক্ষ অভিবাসন প্রকল্পের আওতায় ব্রিটেনে আসেন সাইফুল ইসলাম। তবে, ভাগ্যের নির্মম পরিহাস - দুই বছর যেতে না যেতেই তার স্বপ্ন ভেঙে যায়। ব্রিটিশ হোম অফিসের ভুল সিদ্ধান্তের কারণে ১৫ বছর ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন, শুধুমাত্র ন্যায় বিচারের আশায়।
ভুক্তভোগী সাইফুল ইসলাম বলেন, '২০০৫ সাল থেকে আমি মামলা চালিয়ে যাচ্ছি। হাইকোর্টে রায় দিয়েছে এটি হোম অফিসের ভুলের কারণে হয়েছে। কিন্তু হোম অফিসে গেলে এ রয়ের পাত্তা দেয় না।'
অন্য একটি মামলার কাগজ সাইফুলের মামলার কাগজের সাথে মিশে যাওয়ায় ঘটে বিপত্তি। যৌন অপরাধী হিসেবে অভিযুক্ত করলেও পরবর্তীতে নিজেদের ভুল স্বীকার করে হোম অফিস। দুঃখ প্রকাশ করে ছয় হাজার পাউন্ড আর্থিক ক্ষতি পূরণ দিতে রাজি হয় ব্রিটেন সরকার। তবে তাকে ব্রিটেনে বসবাসের অনুমতি দিতে নারাজ।
ভুক্তভোগী সাইফুল ইসলাম বলেন, 'তারা ভুল স্বীকার করে আমাকে ৬ হাজার পাউন্ড দিতে চেয়েছে। আমার জীবনের মূল্য কি ৬ হাজার পাউন্ড। তাই সেটি আমি প্রত্যাখ্যান করেছি। এই টাকার কাছে আমি আমার জীবন বিক্রি করবো না।'
ব্রিটিশ পার্লামেন্ট কিংবা প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে রাস্তায় একাই প্রতিবাদের আওয়াজ তুলছেন তিনি।
তার প্রতি এধরণের আচরণের খবর ফলাও করে প্রচার করে ব্রিটেনের প্রভাবশালী বিবিসি, গার্ডিয়ান ও স্কাই নিউজসহ অনেক গণমাধ্যম।
ব্রিটিশ সরকারের ভুলের কারণে দীর্ঘ এক যুগেরও বেশি সময় দেশে যেতে পারেননি পটুয়াখালীর সাইফুল ইসলাম। এই ভুলকে বর্ণবাদী বৈষম্যের শিকার বলছেন তিনি। দীর্ঘ এই লড়াইয়ের অবসান চান বাংলাদেশি এই দক্ষ অভিবাসী কর্মী।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop