প্রবাসে সময় আয়ারল্যান্ডের করোনাযুদ্ধে বড় অবদান বাংলাদেশি চিকিৎসকদের

১৪-০৭-২০২০, ১৯:০৯

সৈয়দ জুয়েল

fb tw
আয়ারল্যান্ডের করোনাযুদ্ধে বড় অবদান বাংলাদেশি চিকিৎসকদের
সরকারি সতর্কতা আর জনগণের সচেতনতায় করোনা যুদ্ধে জয়ী হওয়ার দ্বারপ্রান্তে আয়ারল্যান্ড। এ যুদ্ধে বাংলাদেশি চিকিৎসকদের অবদান অনেক। করোনায় সেবা দিতে পেরে গর্বিত এসব চিকিৎসক। তবে বাংলাদেশের করোনা পরিস্থিতিতে উৎকণ্ঠা তাদের। এদিকে আরো একটি দিন করোনায় কোনো মৃত্যু ছাড়াই পার করলো আয়ারল্যান্ড।
চার মাসের লড়াইয়ের পর করোনা জয়ের দ্বারপ্রান্তে আয়ারল্যান্ড। বেশকিছু দিন ধরে দেশটিতে মৃত এবং আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। কর্তৃপক্ষের সতর্কতা, জনগণের সচেতনতা আর চিকিৎসকদের অগ্রণী ভূমিকার কারণেই করোনা জয় করা সম্ভব হয়েছে বলে মত সংশ্লিষ্টদের।
সংক্রমণ শুরুর পর থেকেই আয়ারল্যান্ডের স্বাস্থ্যকর্মীরা ছুটিবিহীন সেবা দিয়ে আসছেন। দায়িত্ববোধ আর সরকারি আদেশের প্রতি সম্মান জানানো এ চিকিৎসকরা, বাংলাদেশের করোনা পরিস্থিতি উদ্বিগ্ন।
আয়ারল্যান্ড লেটারকিনি ইউনিভার্সিটি হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আজিজুর রহমান বলেন, 'গণমাধ্যমে জানতে পারছি বাংলাদেশের বহু লোক মারা যাচ্ছে বিনা চিকিৎসায়। আমি সবাইকে অনুরোধ করবো সীমাবদ্ধতার মধ্যেও সেবা দেওয়ার। আর জনগণকে অনুরোধ করবো চিকিৎসকদের সহযোগিতা করার।'
বাংলাদেশে করোনা পরিস্থিতির উন্নতি না হওয়ায় উৎকণ্ঠায় আছেন আয়ারল্যান্ডে কর্মরত প্রবাসী চিকিৎসকেরা।
আয়ারল্যান্ড কেরি ইউনিভার্সিটি হাসপাতাল ডা. সৈয়দ রেজা বলেন, 'সবাইকে সচেতন হতে হবে সরকার চিকিৎসা সেবা নিশ্চিত করতে হবে।'
এদিকে গণপরিবহনে মাস্কবিহীন ভ্রমণ করলে ছয় মাসের জেল ও দুই লাখ চল্লিশ হাজার টাকা জরিমানা গুণতে হবে বলে জানিয়েছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী।
যে কোনো দুর্যোগে সরকারের পাশাপাশি জনগণ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করলে তা কাটিয়ে ওঠা সহজ হয়, যার অনন্য উদাহরণ আয়ারল্যান্ড। এদেশের মতো বাংলাদেশেও দ্রুত করোনা পরিস্থিতি স্বাভাবিক হবে, এমনটাই প্রত্যাশা প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop