প্রবাসে সময় বাংলাদেশিদের আটকাতে পারল না ইতালি!

১১-০৭-২০২০, ২০:১২

মাকসুদ রহমান

fb tw
বাংলাদেশিদের আটকাতে পারল না ইতালি!
করোনাভাইরাস বা কোভিড-১৯ উদ্ভুত পরিস্থিতে বাংলাদেশিদের ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটির সরকার। বাংলাদেশ থেকে যাওয়া প্রবাসীদের শরীরে করোনা শনাক্ত হওয়ায় দেশটি এ পদক্ষেপ নিয়েছে।
গত বৃহস্পতিবার (৮ জুলাই) বাংলাদেশ থেকে দুইটি ফ্লাইটে ১৬৭ জন ইতালিতে গিয়েছিলেন। এর মধ্যে কিছু বিদেশিও ছিলেন। কিন্তু ইতালি কর্তৃপক্ষ জানায়, বিমানের যাত্রীদের মধ্যে অনেকেই করোনায় আক্রান্ত। এজন্য ১৫২ জন বাংলাদেশিকে দেশে ফেরত পাঠানো হয়। একই সঙ্গে আগামী ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ থেকে সব ফ্লাইট বাতিল করে ইতালি সরকার।
পরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন জানান, আগামীতে কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ বিমানে উঠতে পারবেন না। একটি প্রতিষ্ঠানকে কোভিড-১৯ পরীক্ষা ও সার্টিফিকেট প্রদানের দায়িত্ব দেয়া হবে বলেও জানান তিনি। ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত পাঠানো দুঃখজনক বলেও মন্তব্য করেন মন্ত্রী।
তবে এসব ব্যবস্থার পরও বাংলাদেশিদের ইতালিতে প্রবেশ ঠেকাতে পারলো না দেশটির সরকার। আকাশ পথের বৈধ অভিবাসীদের ফিরিয়ে দিলেও সাগর পথের অবেধ অভিবাসীদের ঢুকতে দিয়েছে দেশটি। গত দুই দিনে আফ্রিকা থেকে ইতালি প্রবেশ করেছে ৩৬২ জন অবৈধ বাংলাদেশি। মানবাধিকারের জন্য তাদেরকে প্রবেশ করতে দিয়েছে ইতালি সরকার।
এর আগে ইতালি থেকে বাংলাদেশিদের ফেরত আসার ঘটনায় উদ্বেগ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, এখন থেকে কোভিড নিগেটিভ সার্টিফিকেট ছাড়া কেউ উড়োজাহাজে উঠতে পারবে না। বিমান বন্দরেই করা হবে কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop