আন্তর্জাতিক সময় পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা বাদ দিন: ইসরায়েলকে ফ্রান্স

১১-০৭-২০২০, ১২:৪২

ওয়েব ডেস্ক

fb tw
পশ্চিম তীর সংযুক্ত করার পরিকল্পনা বাদ দিন: ইসরায়েলকে ফ্রান্স
ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকা সংযুক্ত করার পরিকল্পনা এবং সেটি বাস্তবায়নে নানা পদক্ষেপ নিয়েছে ইসরায়েল। দেশটির এই পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে ফিলিস্তিনের মিত্ররা। এই সাথে কঠোর বিরোধিতা করছে ইসরাইলের বন্ধু দেশ ফ্রান্স ও যুক্তরাষ্ট্র। ইসরায়েলের এই পদক্ষেপ বাস্তবায়ন হলে এই দেশগুলো বিপদে পড়তে পারে। তাই এমন পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।
এরই ধারাবাহিকতায় প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁখো প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু'র প্রতি এ পরিকল্পনা বাদ দেয়ার আহ্বান জানিয়েছেন। তার আগে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এ ইস্যুতে ইসরাইলের কঠোর সমালোচনা করেন।
নেতানিয়াহুর সঙ্গে টেলিফোন সংলাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের এ উদ্যোগের ফলে আন্তর্জাতিক আইন লংঘিত হবে এবং দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সমস্যার সমাধানের পথ বন্ধ হয়ে যাবে। তবে নেতানিয়াহু দাবি করেন যে, তিনি আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনের ভূখণ্ড সংযুক্ত করতে চলেছেন।
যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহু আগেই ঘোষণা দিয়েছিলেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তকরণের ব্যাপারে ১ জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরু হবে। কিন্তু সে আলোচনা শুরু হয় নি বরং মন্ত্রিসভার মধ্যে এ নিয়ে মতভেদ সৃষ্টি হয়েছে।
আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে এবং বিশ্বের বেশিরভাগ দেশ এই পরিকল্পনার বিরোধিতা করছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরাইলের এই পরিকল্পনা সমর্থন করেছেন এবং তিনি এ প্রকল্প বাস্তবায়নের জন্য পরিপূর্ণভাবে মদদ দিয়ে চলেছেন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop