শেয়ার বাজার লেনদেন ও সূচক কিছুটা ঊর্ধ্বমুখী

১১-০৭-২০২০, ১১:১৫

হরিপদ সাহা

fb tw
লেনদেন ও সূচক কিছুটা ঊর্ধ্বমুখী
লেনদেন ও সূচকের কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতায় গত সপ্তাহ পার করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ। সপ্তাহ ব্যবধানে ডিএসইএক্স বেড়েছে ৭৫ পয়েন্ট। একইসাথে গেল সপ্তাহে দরবৃদ্ধি পাওয়া শেয়ারের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১শ'৪২ এ। আর ডিএসই'র বাজার মূলধন বেড়েছে ৩ হাজার ২শ' ২৫ কোটি টাকা ।
গেল সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় ৭৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। প্রধান সূচক কমে ৫ পয়েন্ট। পরদিন সোমবার লেনদেন হয় ১৫০ কোটি আর ডিএসইএক্স সূচক বাড়ে ১৩ পয়েন্ট। লেনদেন ও সূচক বৃদ্ধির ধারা অব্যাহত থাকে পরের তিন কার্যদিবসেও।
বৃহস্পতিবার লেনদেন ছাড়ায় ৩শ ৪৭ কোটি টাকা আর প্রধান সূচক বাড়ে ২৭ পয়েন্ট। সপ্তাহ ব্যবধানে ডিএসইএক্স ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান নিয়েছে ৪ হাজার ৬১ পয়েন্টে। বেড়েছে ডিএসইর শরীয়াহ ও বাছাই সূচকও। গড়ে দৈনিক লেনদেন হয়েছে ১ শ ৮৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। বেশ কয়েকদিন ধরে পুঁজিবাজারের ব্লক মার্কেটে বড় অংকের শেয়ার লেনদেনের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।
গত সপ্তাহে দর বাড়ার শীর্ষ ৫ প্রতিষ্ঠান ছিলো-প্যারামাউন্ট ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, জনতা ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স ও পূরবী জেনারেল ইন্সুরেন্স ।
এদিকে দাম হারানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে শীর্ষে ছিল- তুং হাই নিটিং, ফ্যামিলি টেক্সটাইল, এমারাল্ড ওয়েল, লিব্রা ইনফিউশনস ও রেকিট বেনকিজার ।
সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়া ৩শ ৫৮ টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪২ টির, কমেছে ২২ টির এবং অপরিবর্তিত আছে ১৯৪ টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop