আন্তর্জাতিক সময় করোনা মোকাবিলায় বড় অংকের প্যাকেজ চায় স্পেন-ইতালি

১০-০৭-২০২০, ১৭:৩১

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
করোনা মোকাবিলায় বড় অংকের প্যাকেজ চায় স্পেন-ইতালি
করোনাভাইরাসের কারণে সৃষ্ট বিশ্বমন্দা কাটিয়ে উঠতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বড় ধরনের আর্থিক প্যাকেজের অনুমোদন চায় ইইউভুক্ত দুই দেশ স্পেন ও ইতালি। গেল বুধবার মাদ্রিদে এ বিষয়ে একমতে পৌঁছেছেন ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে ও স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ। 
এবার মাদ্রিদে অনুষ্ঠিত হতে যাওয়া ইউরোপীয় ইউনিয়নের সামিটে করোনার ক্ষতি কাটিয়ে উঠতে ৮৪ হাজার ৬শ' কোটি ডলারের আর্থিক প্যাকেজ ও জোটের দীর্ঘমেয়াদী বাজেট ঘোষণার পক্ষে চেষ্টা চালাবে দেশ দুইটি।
এক যৌথ বিবৃতিতে স্পেনের প্রধানমন্ত্রী সানচেজ বলেন, ইতিহাস ঘাটলে দেখা যাবে সংকটে পড়া অর্থনীতি পুনরুদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ইউরোপীয় ইউনিয়ন। এমনকি ২য় বিশ্বযুদ্ধের পর গভীর সংকটে পড়া অর্থনীতিকেও তুলে এনেছে। এখন সময় এসেছে করোনাকে জবাব দেয়ার। এ ব্যাপারে যদি জুলাইয়েই একমতে আসা যায়, তাহলে এটা ইউরোপের বাজারের জন্য ভালো হবে। আর এজন্যই এমন ইস্যুতে একমতের ভিত্তিতে ঐতিহাসিক একটি পদক্ষেপ নেয়ার পক্ষে আমরা। 
ইতালির প্রধানমন্ত্রী কোঁতে বলেন, করোনা মোকাবিলায় ইতালি এবং স্পেন এই দুই দেশের অভিজ্ঞতা হলো ইউরোপীয় ইউনিয়নের প্যাকেজের আওতায় সেবাখাতে ব্যয় বাড়াতে হবে। 
গেল বুধবার ইউরোপীয়ান কমিশন প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইতালি ও স্পেনের অর্থনীতি ১১ বছরের মধ্যে কঠিন সময়ের মধ্যে পড়তে যাচ্ছে। 
করোনা সংকটের ৫ মাস পর সানচেজের দাবি, এখন পর্যন্ত ঋণ সুবিধা নিয়ে শুধু সদস্য রাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে ইইউ।
সংকট উত্তরণে বড় প্যাকেজ ঘোষণার পক্ষে আগামী সপ্তাহ পর্যন্ত দ্বিপাক্ষিক আলোচনা চালিয়ে যাবেন স্পেন-ইতালির নেতারা। এরই মধ্যে জার্মানি, সুইডেন ও নেদারল্যান্ডের সঙ্গে আলোচ্যসূচি ও আলোচনার সময় নির্ধারণ করা হয়েছে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop