আন্তর্জাতিক সময় 'নেতানিয়াহু চোর'

১০-০৭-২০২০, ১৬:৪৬

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
'নেতানিয়াহু চোর'
করোনাভাইরাস মোকাবিলায় নেতৃত্বের অভাবকে বড় ধরনের হুমকি হিসেবে অবহিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। নিয়মিত সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান বলেন, বিভক্ত বিশ্ব করোনাভাইরাস মোকাবিলা কঠিন করে তুলছে। এদিকে বিশ্বব্যাপী করোনায় মৃতের সংখ্যা ৫ লাখ ৫৭ হাজার ছাড়িয়েছে। আক্রান্ত হয়েছেন এক কোটি ২৪ লাখের বেশি।
নিস্তব্ধ, প্রাণহীন। জেরুজালেমের সড়কগুলোতে শুনশান নিরবতা। অথচ অন্যান্য বছরের এই সময়টাতে দেশি-বিদেশী পর্যটকে ঠাসা থাকতো পুরো এলাকা। কিন্তু প্রাণঘাতী করোনাভাইরাস কেড়ে নিয়েছে স্বাভাবিকতা। আর এর নেতিবাচক প্রভাব পড়েছে স্থানীয় অর্থনীতিতে। যার মাশুল গুনছেন নিম্ন আয়ের মানুষ। দুষছেন ইসরাইল সরকারকে।
একজন স্থানীয় বলেন, নেতানিয়াহু একজন চোর। করোনার এই সময়ে সে কাউকে সাহায্য করেনি। আমরা এখন কোথায় যাবো? আমরা চুরি করবো নাকি লুট করবো? দিনে ১০০ শেকেলও উপার্জন করতে পারি না। কিন্তু লাইসেন্স ফি, কর, ভ্যাট সবই দিতে হচ্ছে। ওদিকে বাড়িতে বাচ্চাদের খাবার নেই।
আরেকজন বলেন, বর্তমান অবস্থায় জীবনযাপন করা খুবই কষ্টের, আসলেই খুবই কষ্টের। পরিস্থিতি একসময় স্বাভাবিক হবে। কিন্তু তা কবে, তার কোন নিশ্চয়তা নেই।
জাপানে মধ্য এপ্রিলে কিছুটা নিয়ন্ত্রণে আসার পর আবারো বাড়তে শুরু করেছে সংক্রমণের সংখ্যা। এতে চিন্তিত দেশটির সরকার। আক্রান্তদের মধ্যে অধিকাংশই যুবক বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ অবস্থায় বিমানবন্দরসহ আক্রান্ত এলাকায় আবারো অধিক হারে পরীক্ষা শুরু করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে করোনা বিশেষায়িত হাসপাতালের শয্যা।
সংক্রমণের সংখ্যা বাড়ছে ব্রাজিলেও। একইসঙ্গে দেশটিতে অব্যাহত আছে মৃত্যুর মিছিল। ব্রাজিলের প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার পর, আবারো আবারো সামনে এসেছে প্রাথমিক অবস্থায় করোনাকে গুরুত্ব না দেওয়ার বিষয়টি। তবে কর্তৃপক্ষের দাবি, পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে।
এ অবস্থায় করোনাভাইরাস মোকাবিলায় নেতৃত্বের অভাবকে দায়ী করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সুইজারল্যান্ডের জেনেভায় নিয়মিত সংবাদ সম্মেলনে সংস্থার প্রধান আধানম গ্যাব্রিয়েসুস মহামারি মোকাবিলায় বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করার আহ্বান জানান।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান আধানম গ্যাব্রিয়েসুস বলেন, বর্তমানে শুধুমাত্র ভাইরাসই আমাদের জন্য বড় হুমকি নয়। জাতীয় এবং বিশ্ব পর্যায়ের নেতৃত্ব ও সংহতির অভাবও আমাদের সমানভাবে মোকাবিলা করতে হচ্ছে। বিভক্ত বিশ্ব কোনভাবেই এ মহামারিকে পরাস্ত করতে পারবে না। আসলে আমরা কি আমাদের অভিন্ন শত্রুকে চিহ্নিত করতে পারছি না? আমরা কি বুঝছি না যে, ভাইরাসটি আমাদের নিজেদের মধ্যকার এই দ্বন্দ্বকে সুযোগ হিসেবে গ্রহণ করেছে? এই মহামারি মোকাবিলা করতে হলে ঐক্যবদ্ধ হওয়ার কোন বিকল্প নেই।
এদিকে বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সাড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে। অন্যদিকে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭১ লাখের বেশি মানুষ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop