আন্তর্জাতিক সময় যুক্তরাষ্ট্রে আইসিইউ’র সংকট চরমে

১০-০৭-২০২০, ১৫:১৮

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
চরম আইসিও সংকট যুক্তরাষ্ট্রে, দ্রুত বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা
ছবি: চরম আইসিও সংকট যুক্তরাষ্ট্রে, দ্রুত বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা
চলতি মাসে সারা বিশ্বেই বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। মোট আক্রান্তের বেশিরভাগই যুক্তরাষ্ট্রে। কিন্তু পরমাণু শক্তিধর এই দেশে অঢেল অস্ত্র থাকলেও নেই পর্যাপ্ত চিকিৎসা সরঞ্জাম। নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) অভাব এখন প্রকট। আগেও ছিলো এই সংকট। এখন রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে তা প্রকট আকার ধারণ করেছে রাজ্যে রাজ্যে। হাসপাতালগুলোতে স্রোতের মতো আসছে রোগী।
চিকিৎসা সরঞ্জামের এই অভাব নিয়েই সাধ্যমতো চেষ্টা করে যাচ্ছেন ডাক্তাররা। লড়ছেন নিজেদের জীবনবাজি রেখে। সংকটের কারণে বাছাই করে শুধু গুরুতর রোগীদেরই চিকিৎসা দেয়া হচ্ছে। তাই কোভিড-১৯ আক্রান্ত নন এমন রোগীরা বঞ্চিত হচ্ছেন চিকিৎসা সেবা থেকে।
গেল মাসে করোনা পরিস্থিতি কিছুটা উন্নতি হয় কয়েকটি রাজ্যে। তবে, চলতিমাসের শুরু থেকেই তা আশঙ্কাজনক হারে বাড়ছে। লকডাউন শিথিল করায় টেক্সাস, অ্যারিজেনা ও ফ্লোরিডাসহ বেশ কয়েকটি রাজ্যে করোনা মহামারির দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে।
স্বাস্থ্য বিশেষজ্ঞরা আগেই সতর্ক করেছিলেন, লকডাউন শিথিল করলে এই রাজ্যগুলোতে করোনা ভয়াবহ আকার নিতে পারে। সেই আশঙ্কাই এখন সত্যি হচ্ছে।
সিএনএন জানিয়েছে, ফ্লোরিডায় অন্তত ৪২টি বড় হাসপাতালে এখন আর কোনো আইসিইউ খালি নেই। বাকি হাসপাতালগুলোতেও দ্রুতই কমে আসছে।
তবে রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ এজেন্সি ফর হেলথ কেয়ার অ্যাডমিনিস্ট্রেন দাবি করেছে, রাজ্যের হাসপাতালগুলোতে সাধারণ বেডগুলোকে দ্রুত আইসিইউতে রূপান্তর করার সক্ষমতা রয়েছে। এবং পরিস্থিতি বুঝে প্রয়োজন হলে অতিরিক্ত আইসিইউ’র ব্যবস্থা করা যাবে।
রাজ্যের মিয়ামি শহরের জ্যাকসন মেমোরিয়াল হসপিটালের ট্রমা সেন্টারের পরিচালক ড. নিকোলাস নামিয়াস সিএনএনকে বলেছেন, এই মুহূর্তে আমাদের হাসপাতালে তেমন ভয়াবহ কিছু ঘটতে দেখছি না। তবে প্রতিদিনই আমাদের আইসিইউ সক্ষমতা নিয়ে শঙ্কা বাড়ছে।
আগামী দুই সপ্তাহের মধ্যে এই সংকট আরও নতুন মাত্রা নিতে যাচ্ছে। জর্জিয়ার হাসপাতালগুলোতেও একই পরিস্থিতি বিরাজ করছে। রাজ্যের করোনা বিষয়ক ওয়েবসাইটে জর্জিয়া ইমারজেন্সি ম্যানেজমেন্ট অ্যান্ড হোমল্যান্ড সিকিউরিটি এজেন্সি বলেছে, রাজ্যের হাসপাতালগুলোর পাঁচ ভাগের চার ভাগই আইসিইউ বেডই এখন রোগীতে পূর্ণ। গুরুতর রোগীদের জন্য আর মাত্র ১৮ শতাংশ আইসিইউ খালি রয়েছে।
যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলোর সংগঠন আমেরিকান হাসপাতাল অ্যাসোসিয়েশনের (এএইচএ) দেয়া সর্বশেষ হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রজুড়ে হাসপাতালগুলোর নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) এক লাখেরও কম বেড রয়েছে। যার বেশির ভাগই এখন রোগীতে পূর্ণ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop