তথ্য প্রযুক্তির সময় এবার চীনা পলিসিতে ধরা আমেরিকার অ্যাপল

০৯-০৭-২০২০, ১৫:৫১

তথ্য প্রযুক্তির সময়

fb tw
এবার চীনা পলিসিতে ধরা আমেরিকার অ্যাপল
চীনের নতুন ইন্টারনেট পলিসির (নীতি) চাপে সে দেশের Apple Store থেকে সাড়ে চার হাজার গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে মার্কিন প্রযুক্তি সংস্থা Apple। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে পারে এই মার্কিন প্রযুক্তি সংস্থা।
জানা গেছে, চীনে Apple Store-এ প্রায় ৬০ হাজার গেম রয়েছে। এর মধ্যে জুলাই মাসের ১ থেকে ৩ তারিখের মধ্যে প্রায় সাড়ে চার হাজার গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে Apple। এর জন্য দায়ি চীনের নতুন ইন্টারনেট পলিসি। এই নতুন চীনা নীতি অনুযায়ী, Apple Store-এ কোনও গেম বা তার আপডেট আপলোডের আগে সে দেশের প্রশাসনের থেকে অনুমোদন নিতে হবে। নিয়মের সমস্ত ধাপ পেরিয়ে এই অনুমোদন পেতে মোটামুটি ৬ মাস থেকে এক বছর পর্যন্ত সময় লেগে যাবে। ফলে সমস্যায় পড়বেন গেম ডেভেলপার সংস্থাগুলি। শুধু তাই নয়, আর্থিক ক্ষতির মুখে পড়তে হতে পারে Apple-কেও। কারণ, চীনা বাজার থেকে Apple Store-এর বার্ষিক আয় প্রায় ১৫.৪ বিলিয়ন ডলার।
নতুন চীনা নিয়মের চাপে Apple Store থেকে গত ১ জুলাই ১,৫৭১টি গেম, ২ জুলাই ১,৮০৫টি গেম এবং ৩ জুলাই ১২৭৬টি গেম সরিয়ে ফেলতে বাধ্য হয়েছে Apple। নিয়ম অনুযায়ী প্রতি বছর দেড় হাজারের বেশি গেমকে লাইসেন্স অনুমোদন দেবে না চীনা প্রশাসন। ফলে নিয়ম মেনে Apple Store-এ ফিরে আসতে এখন দীর্ঘ অপেক্ষায় থাকতে হবে গেম ডেভেলপার সংস্থাগুলিকে। 
চীনের নতুন ইন্টারনেট পলিসির (নীতি) ফলে সমস্যায় পড়তে পারে আরও ২০ হাজার গেম। ফলে সমস্যা বাড়তে পারে মার্কিন প্রযুক্তি সংস্থা Apple-এরও।
তথ্যসূত্র : জি নিউজ।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop