স্বাস্থ্য করোনার টিকা বিশ্বের সবাইকে বিনামূল্যে দিতে হবে

০৯-০৭-২০২০, ০৮:৫৮

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনার টিকা বিশ্বের সবাইকে বিনামূল্যে দিতে হবে
মহামারি করোনা ভাইরাসের টিকাকে বৈশ্বিক পণ্য ঘোষণার দাবি জানিয়েছেন ১৯ নোবেল বিজয়ীসহ ১১৪ জন বিশ্বনেতা। এর মধ্যে ৩৬ জন সাবেক রাষ্ট্রপ্রধান, রাজনীতিবিদ, শিল্পী এবং আন্তর্জাতিক এনজিও বিশেষজ্ঞ রয়েছেন।
বাংলাদেশের ইউনূস সেন্টারের উদ্যোগে বিশ্বনেতারা বিবৃতিতে সই করেন। তাদের দাবি- করোনার ভ্যাকসিন বিশ্বের সবাইকে বিনামূল্যে দিতে হবে।
বিবৃতিতে বলা হয়, একটি মহামারি পরিষ্কারভাবে একটি দেশের স্বাস্থ্য পরিচর্যা ব্যবস্থার শক্তি ও দুর্বলতাকে উন্মোচিত করে এবং একই সঙ্গে এ ব্যবস্থায় জনগণের প্রবেশাধিকারের বাধা ও অসমতাগুলো তুলে ধরে। করোনার সম্ভাব্য ভ্যাকসিনের প্রচারণার কার্যকারিতা নির্ভর করবে এর সর্বজনীনতার ওপর।
বিবৃতিতে বিশ্বনেতারা আরও বলেন, আমরা বিভিন্ন সরকার, ফাউন্ডেশন, পরোপকারী ব্যক্তি ও সামাজিক ব্যবসাসমূহকে এ ভ্যাকসিনগুলো বিশ্বব্যাপী বিনামূল্যে উৎপাদন এবং বিতরণ করতে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছি। আমরা সব রাজনৈতিক, সামাজিক ও স্বাস্থ্য-সংশ্লিষ্ট সংগঠনকে সব বৈষম্যের ঊর্ধ্বে থেকে সব দুর্বল মানুষের রক্ষায় এগিয়ে আসতে আমাদের সম্মিলিত দায়িত্ব পুনর্ব্যক্ত করতে আহ্বান জানাচ্ছি।
বিবৃতিতে স্বাক্ষরকারীদের মধ্যে রয়েছেন- ড. মুহাম্মদ ইউনূস, ডেসমন্ড টুটু, মিখাইল গর্বাচেভ, বনো, রিচার্ড ব্র্যানসন, মালালা ইউসুফজাই, মাহাথির মোহাম্মদ, লুলা, জর্জ ক্লুনি,লেস ওয়ালেসা, জোডি উইলিয়ামস, শ্যারন স্টোন, ফরেস্ট উইটেকার, লিমা বুয়ি, মেরি রবিনসন, তাওয়াক্কল কারমান, রতন টাটা প্রমুখ।
এদিকে করোনা ভাইরাসে বৃহস্পতিবার (৯ জুলাই) সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে ৫ লাখ ৫২ হাজার ২৯ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ কোটি ২১ লাখ ৬৪ হাজার ১৭৩ জন। এছাড়া সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন৭০ লাখ ৩০ হাজার ৬ জন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop