আন্তর্জাতিক সময় মিনিটে ছয়শ গুলি করা 'অ্যাপাচি' ভারতের হলো যেভাবে

০৮-০৭-২০২০, ১৫:৪২

সময় সংবাদ

fb tw
মিনিটে ছয়শ গুলি করা 'অ্যাপাচি' ভারতের হলো যেভাবে
চীনের সঙ্গে উত্তেজনায় ভারত এবার সীমান্তে মোতায়েন করছে ঘাতক অ্যাপাচি হেলিকপ্টার। মে মাসের সংঘাতের পরেই যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির সঙ্গে যোগাযোগ শুরু করে ভারত। অ্যাপাচি এএইচ-৬৪ এর জন্য যা করা দরকার ছিল সেটাই করেছে তারা। এই জন্য বিশেষ ভিসা প্রদানসহ যা করা দরকার সেটাই করছে ভারত। লাদাখে যুদ্ধাবস্থা হতে পারে এমন আশঙ্কায় শুরু থেকেই প্রস্তুতি রেখেছিল ভারত। 
আগেই হাতে চলে এসেছিল ১৭টি। সেগুলো কাজে লাগানো হচ্ছিল। বাকি পাঁচটি চলতি বছরের মার্চের মধ্যে ভারতে পৌঁছে যাওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার কারণে সেই প্রক্রিয়া থমকে যায়।  
এবার মে মাসের শুরুর দিকে চীনের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনা শুরুর পর একটুও সময় নষ্ট করেনি ভারত। দ্রুত বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। লাদাখে মোতায়েন করা হয় অত্যাধুনিক মার্কিন এএইচ-৬৪ অ্যাপাচি হেলিকপ্টার। 
কয়েক দিন ধরে জম্মু ও কাশ্মীরের নিকটবর্তী বিমান ঘাঁটিতে অ্যাপাচি হেলিকপ্টার, ১৫ টি চিনুক কপ্টারের মতো বিমানবাহিনীর বিভিন্ন মূল্যবান সম্পত্তি পাঠানো হতে থাকে। তার মধ্যে অ্যাপাচির প্রস্তুতকারক সংস্থা বোয়িংয়ের সঙ্গে যোগাযোগ করা হয়। 
যারা চপারের বিভিন্ন সরঞ্জাম একত্রিত করবেন, তাদের জন্য জাতীয় সুরক্ষার আওতায় প্রত্যাহার করা হয় বাধ্যতামূলকভাবে কোয়ারেন্টাইনে থাকার নিয়ম। ১ জুনের মধ্যে ওই বিদেশি বিশেষজ্ঞদের ভিসা অনুমোদন দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 
অ্যাপাচি এমন একটি ঘাতক হেলিকপ্টার যার মুহূর্তের মধ্যে শূন্যে বাঁক খাওয়ার দুর্ধর্ষ ক্ষমতা রয়েছে। একই সঙ্গে অত্যন্ত নীচু দিয়ে উড়তে পারে। পাশাপাশি, উচ্চতা এবং ঝোপঝাড় ব্যবহার করে শুত্রুপক্ষ থেকে নিজেকে লুকিয়ে রাখতে পারে।
বিশেষজ্ঞদের মতে, তিনশ কোটি বিলিয়ন ডলারে কেনা ২২ টি অ্যাপাচি হেলিকপ্টার ভারতের সামরিক শক্তির ক্ষেত্রে গেমচেঞ্জার হয়ে উঠতে চলেছে। অন্যথায় ভারতকে মাঝারি ক্ষমতা সম্পন্ন রাশিয়া এম-১৭ এবং কার্যত অবলুপ্ত হতে চলা এমআই-২৬ কপ্টারের ওপর নির্ভর করতে হত। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop