প্রবাসে সময় করোনায় ক্ষতিগ্রস্ত দুবাইয়ের বাংলাদেশি টাইলস ব্যবসায়ীরা

০৮-০৭-২০২০, ১৪:২৫

শিবলী আল সাদিক

fb tw
দুবাইয়ে বাংলাদেশি মালিকানাধীন একটি টাইল দোকান
ছবি: দুবাইয়ে বাংলাদেশি মালিকানাধীন একটি টাইল দোকান
মধ্যপ্রাচ্য ও এশিয়ার বৃহত্তম শারজাহ টাইলস মার্কেটের ব্যবসায়ীরা ভালো নেই। দীর্ঘ লকডাউনের কারণে আমদানি-রপ্তানি বন্ধ থাকায় ব্যবসায়িকভাবে তারা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছেন।
নির্মাণ শিল্পের উন্নয়নে দীর্ঘদিন ধরে বিখ্যাত শারজাহ টাইলস মার্কেটে দুই শতাধিক প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীর প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকার বেশি বিনিয়োগ রয়েছে। তবে করোনার এই সংকটকালে অনেকটাই মন্দাভাব বিরাজ করছে এ ব্যবসায়।
এক ব্যবসায়ী বলেন, লকডাউনের কারণে ব্যবসায় বাণিজ্য বন্ধ থাকার কারণে আমাদের অনেক ক্ষতি হয়েছে। চীনসহ বিভিন্ন দেশ থেকে আমদানিও বন্ধ ছিল। তাই এখন সীমিত আকারে মার্কেট খোলা হলেও পর্যাপ্ত পণ্য আমাদের কাছে নেই। কিন্তু দোকান খরচ এবং কর্মচারীদের বেতন দিতে হচ্ছে।
লকডাউনের কারণে গত তিন মাস ধরে বন্ধ এই মার্কেট। আর্থিক লোকসান কাটিয়ে উঠতে এখানকার ব্যবসায়ীরা আমিরাতে কার্যক্রম চালানো বাংলাদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলো থেকে সহজ শর্তে সহযোগিতা প্রত্যাশা করেছেন।
বর্তমানে মার্কেটিতে দুই হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি কর্মরত রয়েছেন।
তবে এসব ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, লকডাউন পরবর্তী বিখ্যাত এই মার্কেটে স্বাভাবিক অবস্থা ফিরে আসতে শুরু করেছে। তবে বিশ্বব্যাপী বাণিজ্যের গতি ফিরে না আসা পর্যন্ত ক্ষতি পুষিয়ে নিতে পারবে না এখানকার ব্যবসায়ীরা।
লকডাউন পরবর্তী বিখ্যাত এই মার্কেটে স্বাভাবিক অবস্থা ফিরতে শুরু করেছে। তবে পুনরায় বিশ্বব্যাপী বাণিজ্যিক গতি না ফিরলে ক্ষতি পুষিয়ে নিতে আরো সময়ের প্রয়োজন হতে পারে বলে মনে করছেন এখানকার ব্যবসায়ীরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop