আন্তর্জাতিক সময় হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি চীনের

০৭-০৭-২০২০, ১৭:১৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি চীনের
হংকং ইস্যুতে যুক্তরাজ্যকে নাক না গলানোর হুঁশিয়ারি দিয়েছে চীন। হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন চালুর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আগ বাড়িয়ে কথা বলার প্রেক্ষিতে এ হুঁশিয়ারি দিল চীন। 
হংকংয়ের প্রায় ৩০ লাখ বাসিন্দাকে যুক্তরাজ্য এরই মধ্যে নাগরিকত্বের যে প্রস্তাব দিয়েছে তা চীনের অভ্যন্তরীণ বিষয়ে ‘বড় ধরনের হস্তক্ষেপ’ বলে অভিযোগ করেছেন যুক্তরাজ্যে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লিউ শিয়াওমিং।
সোমবার (৬ জুলাই) এক সংবাদ সম্মেলনে লিউ বলেন, ‌'চীন কখনও যুক্তরাজ্যসহ অন্য কোনও দেশের অভ্যন্তরে হস্তক্ষেপ করেনি। যুক্তরাজ্যও সে নীতি মেনে চলবে বলে আমরা আশা করি। যুক্তরাজ্য এটা ভাল করেই জানে যে হংকংকে চীনের কাছে ফিরিয়ে দেয়া হয়েছে এবং এটি আর ঔপনিবেশিক শাসনে নেই।' 
তিনি উল্লেখ করেন, তাই সেখানে যুক্তরাজ্যের আর কোনও সার্বভৌমত্ব নেই এবং কোনও প্রভাব খাটানোর অধিকারও নেই তাদের। এবং বেইজিং কিভাবে হংকংয়ের ওপর প্রতিক্রিয়া দেখায় তা ভালোভাবে জানার পরই যুক্তরাজ্যের উচিত সিদ্ধান্ত নেয়া। 
সম্প্রতি চীনের নতুন নিরাপত্তা আইনে হংকংয়ের 'স্বাধীনতা' ক্ষুণ্ণ হয়েছে অভিযোগ করে ক্ষতিগ্রস্তদের যুক্তরাজ্যের উপনিবেশটি ছাড়ার সুযোগ দেয়া হবে বলে জানিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এরপরই এমন হুঁশিয়ারি দিল চীন। 
বরিস জনসনের প্রস্তাব অনুযায়ী, হংকংয়ে যুক্তরাজ্যের পাসপোর্টধারী প্রায় তিন লাখ ৫০ হাজার বাসিন্দাসহ আরও ২৬ লাখ 'উপযুক্ত' বাসিন্দা যুক্তরাজ্যে গিয়ে পাঁচ বছর বাস করতে পারবেন। এর একবছর পর তারা নাগরিকত্বের জন্য আবেদনও করতে পারবেন।
এর আগে গেল মঙ্গলবার (৩০ জুন) চীনের পার্লামেন্ট হংকং-এর বিতর্কিত নিরাপত্তা আইন পাস করে। ওইদিনই এতে স্বাক্ষর করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আইনটির মাধ্যমে হংকংয়ের স্বাধীনতা খর্ব হবে বলে আশঙ্কা করছেন বিরোধীরা। গেল ২৮ মে স্বায়ত্তশাসিত হংকংয়ে সরাসরি জাতীয় নিরাপত্তা আইন জারি করার প্রস্তাব অনুমোদন করে চীনের পার্লামেন্ট। 
১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর লিজ চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই যুক্তরাজ্য, হংকং-কে চীনের কাছে ফেরত দেয়। তখন থেকে এ অঞ্চলে 'এক দেশ, দুই নীতি' পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসন ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop