আন্তর্জাতিক সময় চীনের ৫০ প্রকল্প আটকে দিল ভারত!

০৭-০৭-২০২০, ১৬:৫৪

আন্তর্জাতিক সময় ডেস্ক

fb tw
চীনের ৫০ প্রকল্প আটকে দিল ভারত!
লাদাখ সীমান্তে চীন-ভারত উত্তেজনা চলছে প্রায় তিন সপ্তাহ ধরে। যার প্রভাব পড়েছে দুই দেশের বাণিজ্যিক সম্পর্কেও। চীনা কোম্পানিগুলোর প্রস্তাবিত ৫০টি প্রকল্প নতুন করে পুনর্বিবেচনা করছে ভারত সরকার। মূলত সীমান্তে সংঘাতের পর দেশ দুটির মধ্যে সম্পর্কে যে সংকট তৈরি হয়েছে, এটি তারই উদাহরণ।
ভারতের নতুন বিনিয়োগ বিধিগুলোর লক্ষ্য করোনা প্রাদুর্ভাবের সময় সুবিধাবাদী বিষয়গুলো ঠেকানো। তবে শিল্প খাতের কর্মকর্তারা বলছেন, জুনে চীন ও ভারতের মধ্যে বিতর্কিত সীমান্ত সংঘর্ষে দ্বিপাক্ষিক সম্পর্কের আরও অবনতি এবং অনুমোদন প্রক্রিয়াকে আরও বিলম্ব করতে পারে। 
এ প্রসঙ্গে দিল্লির এক জ্যেষ্ঠ ভারতীয় সরকারি কর্মকর্তা বলেন, এখন থেকে বিভিন্ন ছাড়পত্রের প্রয়োজন হবে। অন্যরা যেভাবে ভাবে আমরা এখন তার থেকেও আরও কিছুটা বেশি সতর্ক হব। 
বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের মন্তব্য জানতে চাওয়া হলেও তারা বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রগুলো বলছে, বিশ্বস্ততার বিষয়টি নিয়ে তৈরি উদ্বেগের কারণে অনুমোদন দেওয়া হচ্ছে না।
রয়টার্সকে জানিয়েছে, গত এপ্রিলে নতুন নীতি প্রণয়ন হওয়ার পর থেকে বিনিয়োগ প্রশ্নে ৪০ থেকে ৫০টি চীনা কোম্পানির আবেদন জমা পড়েছে। তবে সেগুলো এখনো অনুমোদন পায়নি। পর্যালোচনাধীন পর্যায়েই তা আটকে আছে। চীনে ভারতীয় কনস্যুলেটে গিয়ে এর কারণ জানতে চাইছে কোম্পানিগুলো।
মূলত জুনের ১৫ তারিখ সীমান্তে চীন-ভারত সংঘর্ষের পর ভারতজুড়ে চীনা পণ্য বর্জনের যে ডাক উঠে মোদি সরকার তার প্রেক্ষিতেই এসব সিদ্ধান্ত নিচ্ছে বলে জানা গেছে। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop