স্বাস্থ্য প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়া রোগ বাড়ছে, দায়ী কে?

০৭-০৭-২০২০, ১৬:২১

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়া রোগ বাড়ছে, দায়ী কে?
বিশ্বজুড়ে প্রাণী থেকে মানুষে ছড়িয়ে পড়া রোগের হার ক্রমেই বাড়ছে। করোনার মতো ভাইরাসে প্রতি বছর মারা যাচ্ছেন ২০ লাখ মানুষ। প্রাণীজ প্রোটিনের চাহিদা বাড়ার পাশাপশি জলবায়ু পরিবর্তনকে এর জন্য দায়ী করেছে জাতিসংঘ। বন্যপ্রাণী ও পরিবেশ রক্ষায় পদক্ষেপ না নিলে বিপর্যয় আরো বাড়বে বলেও সতর্ক করা হয়।
গেল শতাব্দীতে প্রাণী থেকে মানুষে অন্তত ৬টি করোনাভাইরাস ছড়িয়েছিল। যার মধ্যে ইবোলা, ওয়েস্ট নিল, সার্স অন্যতম। জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয়, বন্যপ্রাণী শিকার, খনিজ আহরণে এবং জলবায়ু পরিবর্তনের কারণে এসব ভাইরাস প্রাণী থেকে মানুষে ছড়াচ্ছে।
জাতিসংঘের জলবায়ু কর্মসূচির নির্বাহী পরিচালক ইঙ্গার অ্যান্ডারসন জানান, প্রাণী থেকে ছড়ানো রোগ অবহেলা করায় নিম্ন ও মধ্য আয়ের দেশগুলোতে প্রতি বছর ২০ লাখ মানুষ মারা যায়। অ্যানথ্রাক্স, গবাদিপশুর যক্ষ্মা এবং জলাতঙ্কের মতো রোগের প্রাদুর্ভাব এসব মৃত্যুর কারণ।
প্রাদুর্ভাবরোধে সুষ্ঠু ভূমি ব্যবস্থাপনা, জীববৈচিত্র্যের উন্নয়ন এবং বৈজ্ঞানিক গবেষণায় বিনিয়োগে জোর দেয়া হয়।
আন্তর্জাতিক প্রাণীসম্পদ গবেষণা ইনস্টিটিউটের পরিচালক জিমি স্মিভ বলেন, করোনার মতো রোগগুলো ভূমিকম্প বা গ্রহাণু আঘাত হানার মতো অনাকাঙ্ক্ষিত নয়। এগুলো মানুষ, প্রাণী এবং প্রকৃতির মধ্যে চিরন্তন তাৎপর্যপূর্ণ মিথস্ক্রিয়ার অনুমানযোগ্য পরিণতি। জনসংখ্যা বৃদ্ধি, আয় বৃদ্ধি, বৃহত্তর নগরায়ণ এবং প্রকৃতিতে মানুষের দখলদারিত্ব অন্যতম কারণ। আমাদের উচিৎ পরিবেশ রক্ষায় আরো মনোযোগী হওয়া।
জাতিসংঘের বিশেষজ্ঞরা বলছেন, কোভিড-১৯ এর কারণে ২ বছরের মধ্যে বিশ্ব অর্থনীতির ৯ লাখ কোটি মার্কিন ডলারের ক্ষতি হবে। গেলো ২ দশকে প্রাণী থেকে ছড়িয়ে পড়া রোগে ক্ষতি হয় ১০ হাজার কোটি মার্কিন ডলার। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop