আন্তর্জাতিক সময় ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের ঢল বেড়েছে তিন গুণ

০৭-০৭-২০২০, ১৬:০৮

জুমানা মাহমুদ

fb tw
ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের ঢল বেড়েছে তিন গুণ
মৃত্যুভয় উপেক্ষা করে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালিতে অভিবাসন প্রত্যাশীদের ঢল গত বছরের তুলনায় বেড়েছে তিন গুণ। চলতি বছরের ছয় মাসে ইতালিতে এসেছে ৭ হাজার ৩৬৮ জন। এর মধ্যে রয়েছেন ১২৯২ বাংলাদেশি। ঢালাওভাবে অভিবাসন প্রত্যাশীদের আগমনে উদ্বেগ জানিয়েছেন ইতালি প্রবাসী বাংলাদেশিরা।
অবৈধদের বৈধ ঘোষণায় জীবনের ঝুঁকি সত্ত্বেও ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রতিনিয়তই ইতালিতে প্রবেশ করছে হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী। তাদের মধ্যে বহু বাংলাদেশীও রয়েছেন।
ইতালির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে দেখা গেছে, গত বছরের তুলনায় চলতি বছরের এই সময়ে ইতালিতে তিনগুণ অভিবাসনপ্রত্যাশী প্রবেশ করেছে।‌ দালাল চক্রের মাধ্যমে লিবিয়া এবং তিউনিসিয়া থেকে তারা সমুদ্রে ভেসে যাত্রা শুরু করে ইতালির উদ্দেশে। আন্তর্জাতিক জলসীমা থেকে তাদেরকে উদ্ধার করে বিভিন্ন দেশের এনজিও'র সাহায্যকারী জাহাজ। ইতালি সরকারের গ্রিন সিগন্যাল পেলে জাহাজগুলো এসে ভেড়ে সিসিলি দ্বীপের লামপেদোসা সমুদ্র বন্দরে। কাঠের নৌকা এবং প্লাস্টিকের বোটে করে এসব শরণার্থী পাড়ি দেবার চেষ্টা করেন বিশাল সমুদ্র পথ।
সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি বরাবরের মতই তার প্রতিবাদ অব্যাহত রেখেছেন। বলেছেন, করোনাভাইরাস কালে এ সকল অভিবাসনপ্রত্যাশী ইতালি এসে দেশটিকে হুমকির মুখে ফেলে দিচ্ছে। বাড়ছে আক্রান্তের সংখ্যা। 
ইতালি প্রবাসী বাংলাদেশিরাও ঢালাওভাবে অবৈধ শরণার্থীর আগমনে উদ্বেগ প্রকাশ করেছেন।
২০১৯ সালের জুন পর্যন্ত ইতালিতে প্রবেশ করেছে মোট ২৯৮৫ জন অভিবাসনপ্রত্যাশী। এদিকে চলতি বছরের ছয় মাসে ইতালিতে এসেছে ৭৩৬৮ জন। তাদের মধ্যে ১২৯২ বাংলাদেশীও রয়েছেন। 

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop