স্বাস্থ্য করোনার মধ্যে চীনে প্লেগ রোগীর সন্ধান, সতর্কতা জারি

০৬-০৭-২০২০, ১৬:৪০

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনা মহামারির মধ্যেই এবার চীনের মঙ্গোলিয়ায় প্লেগ আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গেছে। এটি ১৩৪৬ সালের দিকে হওয়া ব্ল্যাক ডেথ মহামারির বিউবনিক প্লেগ বলে ধারণা করা হচ্ছে। ব্ল্যাক ডেথ মহামারিতে সেসময় ২০ কোটির বেশি মানুষের মৃত্যু হয়। সংক্রমণ রোধে শহরজুড়ে ৩ মাত্রার প্রতিরোধ সতর্কতা জারি করেছে স্থানীয় কর্তৃপক্ষ।
চীনের উহানে সৃষ্ট করোনার ধাক্কা থেকে এখনো সামলে উঠতে পারেনি বিশ্ববাসী। এরমধ্যেই নতুন করে পুরনো এক প্লেগ সংক্রমণের খবর দিলো দেশটি। চীনা বার্তা সংস্থা সিনহুয়ার বরাতে মার্কিন গণমাধ্যম সিএনএন জানায়, বেইজিংয়ের উত্তর-পশ্মিমাঞ্চলে অবস্থিত মঙ্গোলিয়ার বায়ান্নুর শহরের এক বাসিন্দার দেহে বিউবোনিক প্লেগের অস্তিত্ব পেয়েছেন। শনিবার এ রোগের সন্ধানের পরপরই একটি হাসপাতালের পক্ষ থেকে মঙ্গোলিয়ার পৌর প্রশাসনকে সতর্ক করা হয়। এরই পরিপ্রেক্ষিতে রোববার থেকেই শহরজুড়ে ৩ মাত্রার প্লেগ প্রতিরোধ সতর্কতা জারি করা হয়। চলতি বছরের শেষ পর্যন্ত এই সতর্কতা জারি থাকবে।
মানব ইতিহাসে মারাত্মক কয়েকটি ব্যাকটেরিয়া জনিত সংক্রমণের মধ্যে প্লেগটি অন্যতম। বিউবনিক প্লেগটি মূলত মাছির কামড়ের মাধ্যমে পশুদেহে ছড়িয়ে থাকে। পরবর্তীতে তা মানুষের দেহেও সংক্রমিত করে। ২৪ ঘণ্টার মধ্যে চিকিৎসা না হলে এই রোগ থেকে মৃত্যু হতে পারে বলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকায় সতর্কতা রয়েছে।
বিউবোনিক প্লেগে আক্রান্ত হয়ে ১৩৪৬ থেকে ১৩৫৩ সাল পর্যন্ত বিশ্বে ২০ কোটির বেশি মানুষ মারা যান। ঐ মহামারির নাম দেয়া হয় ব্ল্যাক ডেথ। ব্ল্যাক ডেথ মহামারিতে এউরেশিয়া, উত্তর আফ্রিকা ও ইউরোপের নাগরিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হন।
এর আগে গত পহেলা জুলাই দক্ষিণ মঙ্গোলিয়াতেও দুই জনের শরীরে বিউবনিক প্লেগের জীবাণু পাওয়া যায়। পাহাড়ি কাঠবিড়াল জাতীয় প্রাণী ম্যারমোটের মাংস খেয়েছিলেন তারা। এরইমধ্যে সংক্রমণ ঠেকাতে, পশু শিকার পরিহার এবং সংক্রমণ ছড়াতে পারে এমন পশুর মাংস খাওয়া থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে মঙ্গোলিয়া প্রশাসন।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop