তথ্য প্রযুক্তির সময় যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে হুয়াওয়ের ৫জি সম্প্রসারণ

০৫-০৭-২০২০, ২০:৩১

তথ্য প্রযুক্তির সময়

fb tw
যুক্তরাজ্যে বন্ধ হচ্ছে হুয়াওয়ের ৫জি সম্প্রসারণ
যুক্তরাজ্যের (ব্রিটেন) ৫জি নেটওয়ার্কের পরিকাঠামো তৈরির দায়িত্ব থেকে চীনা টেক জায়ান্ট হুয়াওয়ে'কে সরিয়ে দিবে ব্রিটেন সরকার। এ ব্যাপারে এ বছরই আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন।
এ খবর জানিয়েছে বৃটিশ গণমাধ্যম দ্য ডেইলি টেলিগ্রাফ। 
টেলিগ্রাফের খবর, সম্প্রতি হুয়াওয়ে-কে নিয়ে উদ্বেগ প্রকাশ একটি রিপোর্ট দিয়েছে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউ (GCHQ)। সেখানে বলা হয়েছে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হয়েছে হুয়াওয়ে। এর ফলে প্রতিষ্ঠানটির অনির্ভরযোগ্য প্রযুক্তির ব্যবহার বাড়বে এবং নিরাপত্তার জন্য উপযুক্ত নয় এমন প্রযুক্তি ব্রিটেনের ৫জি নেটওয়ার্কে বসাতে পারে। তা হলে দেশটির পুরো টেলিফোন ব্যবস্থাই নিরাপত্তাহীনতায় ভুগবে।
সম্প্রতি জনসনের মুখপাত্র জানিয়েছিলেন, খুব শীঘ্রই সর্বশেষ মার্কিন ছাড়ের বিষয়টিকে খতিয়ে দেখবেন দেশটির কর্মকর্তারা। নতুন ছাড়টি মার্কিন চিপ নির্মাতাদের প্রযুক্তিতে হুয়াওয়ের প্রবেশাধিকার বন্ধ করা সম্পর্কিত।
এদিকে, গত সপ্তাহে ব্রিটেনের সংস্কৃতি সচিব জানিয়েছেন, ব্রিটেনের ৫জি নেটওয়ার্কের দীর্ঘমেয়াদী পার্টনার হুয়াওয়ে নয়। দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও জাপানের NEC-র সঙ্গে কথা হচ্ছে।
আর নিরাপত্তার কথা মাথায় রেখে, ইতিমধ্যেই ভারতে ৫জি প্রযুক্তির পরিকাঠামো তৈরি করতে হুয়াওয়ের যন্ত্রপাতি বসানো বন্ধে সরকারের পক্ষ থেকেই প্রস্তাব এসেছে। হুয়াওয়ে যেসব যন্ত্রপাতি ভারতে বসিয়েছিল তা খুলে ফেলারও তোড়জোড় শুরু হয়েছে ইতোমধ্যেই।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop