স্বাস্থ্য করোনার উপসর্গহীন রোগীরা যা করবেন

০৫-০৭-২০২০, ১৭:৩৪

স্বাস্থ্য সময় ডেস্ক

fb tw
করোনার উপসর্গহীন রোগীরা যা করবেন
প্রাণঘাতী করোনাভাইরাস বারবার রূপ পাল্টাচ্ছে। প্রতিনিয়ত জানা যাচ্ছে ভাইরাসটির নতুন নতুন উপসর্গের কথাও। তবে উপসর্গ ছাড়াও কিছু রোগী এখন শনাক্ত হচ্ছেন।
বিশেষজ্ঞরা বলছেন, উপসর্গহীন রোগী যাদের উপসর্গ রয়েছে তাদের চাইতে বেশি মারাত্মক।
কারণ যার উপসর্গ রয়েছে তিনি হয়তো নিজেকে আইসোলেশনে রাখেন কিংবা তার উপসর্গ দেখে কিংবা জেনে অন্যরা হয়তো তার থেকে সামাজিক দূরত্ব নিশ্চিত করে অবস্থান করেন। কিন্তু যার কোনো উপসর্গ নেই তিনি অজান্তেই ছড়াতে থাকেন এ ভাইরাস। এছাড়া শনাক্ত হলেও তিনি যদি অন্যদের সতর্ক না করেন তবে সামাজিক দূরত্ব নিশ্চিতের আহ্বান উপেক্ষা করে অন্যরাও হয়তো তার সঙ্গে মেশেন। তাই ছড়াতে থাকে এ ভাইরাস।
উপসর্গ নেই কিন্তু করোনাভাইরাস শনাক্ত হয়েছে এমন রোগীরা বাড়িতেই হোম আইসোলেশনে থাকতে পারেন বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। কিন্তু সেক্ষেত্রে তাদের বেশকিছু নিয়মনীতি কঠোরভাবে মেনে চলতে হবে।
ইন্ডিয়ান এক্সপ্রেসে এ সংক্রান্ত এক প্রতিবেদনে  বলা হয়েছে, উপসর্গহীন বা মৃদু উপসর্গের রোগী হলেও তার সার্বক্ষণিক দেখাশোনার জন্য একজন লোক থাকা দরকার। বাড়িতে পালস অক্সিমিটার, ডিজিটাল থার্মোমিটার, পিপিই থাকা জরুরি।
প্রতিবেদনে বলা হয়েছে, শুধুমাত্র ৫০ বছরের কম বয়সীদের ক্ষেত্রে হোম আইসোলেশন প্রযোজ্য হলেও গর্ভবতী নারীদের কোনোভাবেই হোম আইসোলেশনে রাখা যাবে না।
হোম আইসোলেশনে থাকা করোনায় আক্রান্তের সঙ্গে দেখা করতে কেউ আসতে পারবেন না। কিন্তু রোগীকে আনন্দে রাখা, সাহস দেয়ার কাজটা করতে পারেন আত্মীয়স্বজন এবং প্রতিবেশীরা।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop