তথ্য প্রযুক্তির সময় ফেসবুক লাইভে টিভির মতো স্ক্রল দিবেন যেভাবে (ভিডিও)

০৪-০৭-২০২০, ১৭:৫৮

তথ্য প্রযুক্তির সময়

fb tw
টেলিভিশনে আমরা সাধারণত নিচ দিয়ে স্ক্রল বা টিকারে নানা তথ্য দেখতে পাই। গুরুত্বপূর্ণ খবর বা অনেক বিজ্ঞাপন টেলিভিশনের মনিটরে ডান থেকে বাম দিকে চলমান দেখা যায়। টেলিভিশনে এই স্ক্রল বা টিকার দিতে অনেক দামি হার্ডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করা হয়।
ফেসবুক লাইভেও টেলিভিশনের মতো স্ক্রল বা টিকার দেয়া যায়। তবে ফেসবুকে স্ক্রল দিতে আপনাকে টেলিভিশনের মতো খরচ করতে হবে না। ওপেন সোর্স ফ্রি সফটওয়্যার ওবিএস (OBS) ব্যবহার করে এটি করা যাবে।
বিষয়টি নিয়ে একটি ভিডিওতে বিস্তারিত দেখিয়েছেন দেশের খ্যাতনামা প্রযুক্তিবিদ সালাউদ্দিন সেলিম। তিনি জানান, সফটওয়্যারটিতে এই অপশন অনেক ভিতরে রাখা হয়েছে। সেকারণে অনেকের চোখে পড়ে না।
ফেসবুক লাইভে স্ক্রল দেয়ার জন্য প্রথমে ওবিয়েস সফটওয়্যারটি ওপেন করতে হবে। এর পর পরীক্ষামূলক কাজের জন্য একটি ভিডিও সিলেক্ট করুন। এবার আপনি টিকারে কী লেখা দেখাতে চান সেটি ফটোশপে গিয়ে লিখুন।
ফটোশপে ডিজাইনটি অবশ্যই এইচডিটি ১৯২০ ও ১০৮০ পিক্সেল হতে হবে। এর ব্যাকগ্রাউন্ড ট্রান্সপারেন্ট হতে হবে। ফটোশপে ডিজাইনের কালার ও বক্স বা অন্যান্য ডিজাইন নিজের মতো করে তৈরি করে নিতে হবেন। পরে ডিজাউনটি পিএনজিতে সেভ করতে হবে।
এর পর ওবিএসে গিয়ে অ্যাড ইমেজ সিলেক্ট করতে হবে। ইমেজ হিসেবে আপনি এক বা একাধিক ডিজাইন একই সঙ্গে দেখাতে পারেন। এবার স্ক্রলে যে লেখাটি যাবে সেটি যুক্ত করতে হবে। এর ফন্ট অবশ্যই ইউনিকোড হতে হবে। সাধারণ ফণ্ট অনেক বড় থাকে। এজন্য ৬০ থেকে ৬৫ সাইজ ব্যবহার করলে মানানসই হয়।
এ পর্যায়ে লেখাটি কপি করে টেক্সট অপশনে পেস্ট করুন। পেস্ট করার পরে সাধারণত লেখাটি স্ক্রিনের উপরের দিকে দেখাবে। তখন সেটি মাউস দিয়ে সিলেক্ট করে ড্রাগ এন্ড ড্রব করে নিচে এনে স্ক্রলের স্থানে বসাতে হবে।
এরপরে স্ক্রল করানোর জন্য ফিল্টার অপশনে যেতে হবে। লেখার ওপর ডান পাশে ক্লিক করলে কিছু মেনু দেখা যাবে। সেখানে ফিল্টারে ক্লিক করলে স্ক্রল অপশন দেখাবে। সেটি সিলেক্ট করতে হবে।
এখন ওকে করার পর স্ক্রলের জন্য লেখাটি প্রস্তুত। কিন্তু সেটি স্থির দেখাবে। এবার ডান থেকে বামে যাওয়ার জন্য রেডিও বাটনটি ডান দিকে নিতে হবে। যত বেশি ডান দিকে নিবেন তত বেশি দ্রুত লেখাটি ডান থেকে বাম দিকে ছুটতে থাকবে।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop