লাইফস্টাইল প্লাস্টিকের বদলে বাঁশের পানির বোতল!

২৯-০৬-২০২০, ২১:১৫

লাইফস্টাইল ডেস্ক

fb tw
প্লাস্টিকের বদলে বাঁশের পানির বোতল!
প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে বাঁশের তৈরি এক ধরনের অভিনব পানির বোতল উদ্ভাবন করেছে ভারতের সিকিম রাজ্যের শহর ল্যাচেন। 
প্লাস্টিকের প্রক্রিয়াজাত পানির বোতলের ব্যবহার রোধে এবং এধরনের পানির বোতলের বিকল্প হিসেবে অভিনব বোতলটি উদ্ভাবন করা হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টাইমস।
ইন্ডিয়া টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিবছর কয়েক লাখ ভ্রমণপিপাসু ভারতের অনন্য সুন্দর এই শহরটির মনোরম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে আসেন। এদেরমধ্যে অনেককেই যত্রতত্র পানির বোতল ফেলে দিতে দেখা যায়। এই পরিস্থিতি মাথায় রেখেই আসাম থেকে বাঁশের বোতল তৈরির নির্দেশ দেন সিকিমের মন্ত্রী হিসনে লাছুংপা।
এর আগে ১৯৯৮ সালে প্রথমবারের মতো প্লাস্টিকের পানির বোতল নিষিদ্ধ করতে পদক্ষেপ নেয় সিকিম। এরপর ২০১৬ সালে রাজ্যটির সরকারি অফিসগুলোতে প্লাস্টিকের বোতল ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হয়।
এদিকে প্লাস্টিকের বোতলের ব্যবহার ঠেকাতে ল্যাচেনে বেড়াতে আসা দর্শনার্থীদের গাড়ি আটকিয়ে বেশ কয়েকবার তল্লাশিও করা হয় বলেও ওই প্রতিবেদনটিতে বলা হয়েছে।
প্রতিবেদন অনুযায়ী, প্রাথমিকভাবে এক হাজার বাঁশের বোতল বানানোর নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে আরও বাড়ানো হবে বোতলের সংখ্যা। এরপর বিস্কুটের প্যাকেটও নিষিদ্ধ করার পরিকল্পনা রয়েছে। বাঁশের এ পানির বোতল সম্পূর্ণ লিক-প্রুফ ও স্বাস্থ্যকর। বাঁশের সঙ্গে স্টিল, গ্লাস ও তামার আস্তরণ দিয়ে তৈরি হয়েছে বোতলটি। এর ফলে জীবাণু বৃদ্ধি, গন্ধ ও ফুটো হয়ে যাওয়া-কোনোটাই হওয়া সম্ভব নয়।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop