বাংলার সময় বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরুর ৪ ঘণ্টা পর বন্ধ

১১-০৬-২০২০, ০০:১০

মোফাখখারুল ইসলাম মজনু

fb tw
বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরুর ৪ ঘণ্টা পর বন্ধ
09
দেশের তৃতীয় বৃহত্তম বুড়িমারী স্থলবন্দর দিয়ে টানা ৮০ দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকার পর আজ বুধবার (১০ জুন) ৮১ তম দিনে ফের আমদানি-রফতানি কার্যক্রম শুরু হওয়ার চার ঘণ্টা পর ভারতীয়  চ্যাংরাবান্ধা এলাকার গণমানুষের চাপে মুখে অনির্দিষ্ট কালের জন্য বন্ধু হয়ে গেছে।
বুধবার( ১০ জুন)  সকাল ১০টায় ভারতীয় পাথর বোঝাই তিনটি ট্রাক পণ্য নিয়ে কুচবিহার জেলার চ্যাংড়াবান্ধা স্থলবন্দর থেকে বুড়িমারী স্থলবন্দর কাস্টমস হয়ে স্থলবন্দর কর্তৃপক্ষের ইয়ার্ডে প্রবেশ করে।  এর আগে গত সোমবার দুপুরে ভারত-বাংলাদেশের ব্যবসায়ী এবং কর্মকর্তাদের মধ্যে বুড়িমারী স্থলবন্দর জিরো পয়েন্টে আমদানি-রফতানি বাণিজ্য চালু করা সংক্রান্ত এক বৈঠক অনুষ্ঠিত হয়। 
বুড়িমারী কাস্টমস ও স্থলবন্দর কর্তৃপক্ষ সূত্র জানা যায়, করোনা ভাইরাসের কারণে গত ২২ মার্চ থেকে ৯ জুন পর্যন্ত টানা ২ মাস ২০ দিন আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখা হয়। আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ থাকায় ভারতের চ্যাংড়াবান্ধা, ভুটানের ফুলসিলিং ও বাংলাদেশের বুড়িমারী স্থলবন্দরে হাজার হাজার শ্রমিক কর্মহীন হয়ে পড়ে। অন্যদিকে সরকারও বিপুল পরিমাণে রাজস্ব আহরণ থেকে বঞ্চিত হয়। 
বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কারক ও সিএন্ডএফ এজেন্ট ব্যবসায়ী শামীম হোসেন বলেন, গত ২২ মার্চ থেকে আমাদের ব্যবসা সম্পূর্ণ বন্ধ ছিল। এতে সবাই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আশা করি সরকারের নির্দেশনা মেনে করোনা ভাইরাস জয় করে আগের মতোই আমদানি - রফতানি কার্যক্রম চলবে। তবে ব্যবসায়ী, কর্মকর্তা ও কর্মচারী সকলকে করোনা ভাইরাস মোকাবেলায় স্বাস্থ্য বিধি মেনে কাজ করার পরিকল্পনা নেয় আর সেভাবেই শুরু হয় আজ সকাল থেকে আমদানি রপ্তানির কাজ।
                             
বুড়িমারী স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক (ডিডি) মোঃ মাহফুজুল ইসলাম ভুঁইঞা বলেন, আমদানি-রফতানি কার্যক্রম শুরু হওয়ায় আবার আগের মতোই কর্মমুখর হয়ে উঠবে বুড়িমারী স্থলবন্দর। তবে আমরা স্বাস্থ্য বিধি মেনে পণ্য খালাস ও অফিসিয়াল কার্যক্রম শুরু করেছি। যাতে করোনা ভাইরাস সংক্রমণের সুযোগ তৈরি না ঘটে। এতে সবাইকে সচেতনতা তৈরি করতে হবে ও বিধি নিষেধ মেনে চলতে হবে। সেভাবেই 
প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত আমদানি-রফতানি কার্যক্রম চলবে।
প্রতিদিনের গাড়ী প্রতিদিনই পণ্য খালাস করে নিজ দেশে ফেরত যাওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়েছে।ইতোমধ্যে আজ সকালে বাংলাদেশি পণ্য নিয়ে ভারতে গেছে। ভারত ও ভুটান থেকে পণ্য বোঝাই গাড়ী বুড়িমারীতে প্রবেশ করেছে। প্রত্যেকটি ট্রাক জীবাণু নাশক ছিটিয়ে এরপর রিসিভ করা হচ্ছে।এরই মধ্যে আজ সকাল ১০টা আমদানী রপ্তানি চালু হলে ভারতে ২৫টি ও ভুটানে ৮টি ট্রাক রপ্তানি পণ্য নিয়ে যায়।ভারত ও ভুটান থেকে ট্রাক ৪৫টি ট্রাকে আমদানি পণ্য আসে বুড়িমারী স্থলবন্দরে জানান বুড়িমারী স্থলবন্দরের সহকারী কমিশনার সৌমেন কুমার চাকমা।
তিনি আরো জানান,স্বাস্থ্যবিধি মেনে আমদানী রপ্তানির কাজ চলমান থাকা কালে আজ দুপুরে হটাৎ করেই ভারতীয় চ্যাংরাবান্ধা এলাকার গনমানুষের চাপের মুখে তা বন্ধ হয়ে যায়।তিনি জানান,চাংরাবান্ধা এলাকার মানুষের দাবী এভাবে আমদানি রপ্তানি চললে করোনা ভাইরাস বিস্তার লাভ করবে।তাদের দাবীর মুখে আবারো বন্ধ হলো বুড়িমাড়ী স্থল বন্দরের আমদানি-রফতানি কার্যত্রুম।

করোনা ভাইরাস লাইভ

আরও সংবাদ

করোনা ভাইরাস লাইভ ›

লাইভ অনুষ্ঠান বুলেটিন ছবি ভিডিও টিভি আর্কাইভ
বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ
অনুসদ্ধান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop