মহানগর সময় বিশ্ব মোড়লদের বাণিজ্যযুদ্ধ বাংলাদেশের পোশাকশিল্পের জন্য হতে পারে আশীর্বাদ

০৬-০৬-২০২০, ১০:১৭

কমল দে

fb tw
করোনার কারণে দেশের গার্মেন্টস শিল্প বিপর্যস্ত অবস্থায় পড়লেও চলমান বিশ্ব বাণিজ্য যুদ্ধ পরিস্থিতি এই খাতের জন্য নতুন সম্ভাবনাও তৈরি করেছে। তবে এই সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে সরকারকেই মূল ভূমিকা পালন করতে হবে বলে মনে করেন এই খাতের ব্যবসায়ীরা। সরকারকে আমদানিকারক দেশগুলোর সঙ্গে কূটনৈতিক চ্যানেলে আলাপের কথা বলছেন তারা।
চলতি বছরের শুরু থেকেই নানা ধরণের জটিলতার মুখে পড়ে দেশের তৈরি পোশাক শিল্প। বিশেষ করে করোনা ভাইরাসের কারণে ফল মৌসুম হিসাবে চিহ্নিত জুন-জুলাইয়ের পুরো অর্ডারই বিপর্যস্ত হয়।
তবে গার্মেন্টস শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতের ভিত্তিতে আগস্ট-সেপ্টেম্বরের হলিডে মৌসুমের পাশাপাশি নভেম্বর-ডিসেম্বরের স্প্রিং মৌসুমের অর্ডার পায় বাংলাদেশের গার্মেন্টস ব্যবসায়ীরা।
বিজিএমইএ'র সহ সভাপতি এ এম চৌধুরী সেলিম বলেন, 'অর্ডারের কথা যদি বলি তাহলে সেটি সন্তোষজনক না। আমাদের যা অর্ডারে প্রয়োজন তার ৪০-৫০ শতাংশ অর্ডার পেয়েছি। সামনের দিনগুলো খুব কঠিন।'
কিন্তু সমস্যা সৃষ্টি হয়েছে পরবর্তী বছরের জানুয়ারি-মে'র সামার মৌসুমের অর্ডার নিয়ে। কার্যাদেশ পাওয়া থেকে বাংলাদেশ বঞ্চিত হলে গার্মেন্টস শিল্প সংকটে পড়বে।
বিজিএমইএ পরিচালক অঞ্জন শেখর দাশ বলেন, 'ছোটখাটো ফ্যাক্টরিগুলো বসে থাকায় কিছু অর্ডার আসছে।'
গার্মেন্টস ব্যবসায়ীরা বলছেন, চীন-জাপান এবং আমেরিকার রাজনৈতিক বিরোধে বাংলাদেশের গার্মেন্টস শিল্প লাভবান হওয়ার আশা রয়েছে। তবে এই ধারা ধরে রাখতে সরকারকেই সবার আগে এগিয়ে আসতে হবে।
বিজিএমইএ সাবেক সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী চীন জাপান বিরোধে সম্পর্ক যেমন দাঁড়িয়েছে ব্যবসা ডাইভার্ট হওয়ার সময় এর একটা সুবিধা বাংলাদেশ কিছুটা পাবে।'
নানা জটিলতার কারণে বর্তমানে দেশের গার্মেন্টসগুলোর সক্ষমতার ৬০ থেকে ৭০ শতাংশের বেশি ব্যবহার করা যাচ্ছে না। সরকারের প্রদত্ত সুবিধা অব্যাহত থাকলে বিরাজমান সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব বলে মনে করছেন বিজিএমইএ সহ-সভাপতি এ এম চৌধুরী সেলিম।
করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে গিয়ে বাংলাদেশে ফ্রুটস মৌসুমের অন্তত ৩ বিলিয়ন মার্কিন ডলারের অর্ডার স্থগিতের পাশাপাশি বাতিল করেছিলো বায়াররা। তবে পরিস্থিতি উন্নতি হওয়ায় ক্ষতি কাটিয়ে আগামী দু'মৌসুমে অন্তত ১০ বিলিয়ন মার্কিন ডলার ব্যবসার আশা গার্মেন্টস মালিকদের।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop