মহানগর সময় ঝুলে আছে মানবপাচারের ৫ হাজার মামলা

০৫-০৬-২০২০, ১৮:১১

মহানগর সময় ডেস্ক

fb tw
বিচারের অপেক্ষায় দেশের আদালতগুলোতে ঝুলে আছে মানবপাচারের প্রায় ৫ হাজার মামলা। নিষ্পত্তি হয়েছে মাত্র ৩ শতাধিক।
আইনে ৯০ দিনের মধ্যে অভিযোগ গঠন ও ১৮০ দিনের মধ্যে বিচার শেষ করার কথা থাকলেও বাস্তবায়ন হচ্ছে না। এমন অবস্থায় মানবপাচারের মতো জঘন্য অপরাধী জড়িতদের বিচার নিশ্চিতে বিচার ব্যবস্থার সংস্কারের পরামর্শ বিশেষজ্ঞদের।
গত ২৮ মে লিবিয়ার মিজদা শহরে ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা করা হয়। মারাত্মক আহত হন আরও ১১ জন। শুধু এ ঘটনায় নয়, বিদেশে ভাগ্য ফেরাতে গিয়ে পাচারকারীদের হাতে প্রতিনিয়ত প্রাণ হারাচ্ছেন হাজারো মানুষ। হচ্ছেন নির্মম নির্যাতনের শিকার।
এসব ঘটনায় বিচার চেয়ে নিহতের স্বজনরা বিভিন্ন সময় মামলা করলেও বিচার পেতে তাদের অপেক্ষা করতে হচ্ছে বছরের পর পর। তাই লিবিয়ায় প্রাণ হারানো বাংলাদেশি পরিবারগুলোর ক্ষেত্রে যাতে এমন না হয়, তা নিশ্চিতের দাবি জানিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা।
তারা বলছেন, আমরা অতীতের অভিজ্ঞতায় দেখেছি আটক করা হলেও যেভাবে মামলা করতে হয় সেখাবে বিষয়টি হয় না। ফলে পাঁচ হাজার কেস হলেও মাত্র ৩০টি কেসের সুরাহা হয়েছে।
লিবিয়া ট্র্যাজেডিতে রাজধানীর পল্টন থানায় মানবপাচার ও সন্ত্রাসবাদ দমন আইনে মোট ৩টি মামলা করা হয়েছে। যার দুটি করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডি। আর নিহতের এক স্বজনের করা মামলার তদন্ত করছে ডিবি পুলিশ।
পল্টন থানার ওসি মো. আবু বক সিদ্দিকী বলেন, সিআইডি করেছে দুইটি মামলা। একটাতে ৩৮ জন অন্যটাতে ৩৬ জন আসামি। সিআইডি তদন্ত করছে। অপর একটি মামলা মান্নান মুন্সি করেছেন। এটার আসামী ১৬ জন। এটার তদন্ত করছে ডিবি।
এছাড়াও এ ঘটনায় মাদারীপুরের ৩টি ও কিশোরগঞ্জে একটি মামলা দায়ের করেন নিহতদের স্বজনরা। তাদের দাবি দ্রত পাচারকারীদের দৃষ্টান্তমূলক সাজা নিশ্চিতের।

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
বিপিএল ২০২০

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop