অন্যান্য সময় সময় জমা রাখার অসাধারণ প্রকল্প ‘টাইম ব্যাংক’

০৫-০৬-২০২০, ১৮:০৩

অন্যান্য সময় ডেস্ক

fb tw
সময় জমা রাখার অসাধারণ প্রকল্প ‘টাইম ব্যাংক’
টাইম ব্যাংকের নাম আমরা অনেকেই শুনেছি। আবার অনেকে হয়তো কখনোই শুনেনি। অনেকের কাছে টাইম ব্যাংক শব্দটাই হয়তো নতুন কিছু। জানাই নেই টাইম ব্যাংক কী বা কীভাবে এটি কাজ করে।
সম্প্রতি সুইজারল্যান্ডে পাঠ্যরত একজন ছাত্র টাইম ব্যাংক নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্ট দিয়েছেন। সে পোস্টটিতে জানানো হয়েছে টাইম ব্যাংক কী ও কেনো? কীভাবে এটি কাজ করে
সময় সংবাদের পাঠকদের জন্য সেই পোস্টটির অনুবাদ নিচে তুলে ধরা হলো:  
সুইজারল্যান্ডে পড়াশুনা করার সময় আমি স্কুলের নিকট একটি বাসা ভাড়া করে থাকতাম। ৬৭ বছর বয়সী বাড়ির মালকিন ক্রিস্টিনা ছিলেন একা মানুষ। তিনি অবসর নেয়ার আগে একটি মাধ্যমিক স্কুলে পড়াতেন।
সুইজারল্যান্ডের পেনশন বেশ ভালোই। শেষ বয়সে অন্ন বস্ত্র বাসস্থানের কোনো অসুবিধাই নেই। কিন্তু তা স্বত্ত্বেও ক্রিস্টিনা ৮৭ বছর বয়সী একজন একক পুরুষের দেখাশুনা করার কাজ করতেন।
একদিন আমি জিজ্ঞাসা করলাম তুমি কি টাকার জন্য কাজ কর? তার জবাব শুনে আমি বিস্মিত হয়ে গেলাম। তিনি বললেন, কাজের বিনিময়ে আমি টাকা নিইনা। যতটুকু সময় কাজ করি সেটা টাইম ব্যাংকে এ জমা করে দিই। যখন বুড়ো বয়সে নড়তে চড়তে পারবো না তখন আমি ওই সময় জমা তুলে নেব। আমি টাইম ব্যাংক সম্বন্ধে এই প্রথম শুনলাম। আগ্রহী হয়ে মালকিনকে প্রশ্ন করে অনেককিছু জানতে পারলাম।
টাইম ব্যাংক মূলত সুইস ফেডারেল মন্ত্রণালয় উদ্ভাবিত একটি অবসর-কালীন ভাতা প্রকল্প। এতে কমবয়সীরা কর্মক্ষম অবস্থায় বয়স্ক মানুষদের যতটা সময় ধরে সেবা প্রদান করবেন সেই সময়টা ব্যাংকে জমা থাকবে। যখন তারা জীবনের যে কোন সময় অসুস্থ বা অক্ষম হয়ে পড়বেন সেই সঞ্চিত সময় ব্যাংক থেকে তুলতে পারবেন। অর্থাৎ ব্যাংকের নির্ধারিত কেও এসে তাকে নিঃশুল্কভাবে সেবা প্রদান করবেন।
এই প্রকল্পের দরখাস্তকারীরা হবেন স্বাস্থ্যবান, কথাবার্তায় কুশলী এবং ভালোবাসা প্রবণ। তাদের বয়স্ক মানুষের প্রয়োজনে সেবা প্রদানের জন্য প্রস্তুত থাকতে হবে। তাদের সেবাতে প্রদত্ত সময় সোশ্যাল সিকিউরিটি সিস্টেম এর পারসোনাল টাইম খাতায় জমা থাকবে।
মালকিন সপ্তাহে দুদিন দু ঘণ্টা করে সেবা করতে বের হতেন। এই সময় তিনি বয়স্ক মানুষের জন্য বাজার করা, ঘর পরিষ্কার করা, তাকে রোদে নিয়ে যাওয়া, গল্প করা ইত্যাদি করতেন।
চুক্তি অনুযায়ী এইভাবে এক বছর সেবা প্রদানের পর টাইম ব্যাংক তার প্রদত্ত সেবা হিসাব করে পাশ বই এর মত একটি টাইম ব্যাংক কার্ড প্রদান করবে।
যখন সেবা-প্রদানকারীর তার নিজের সেবার জন্য কাউকে প্রয়োজন হবে তখন তিনি তার কাছে রক্ষিত টাইম ব্যাংক কার্ডটি ব্যবহার করে টাইম ও টাইম ইন্টারেস্ট তোলার অভিপ্রায় জানাবেন। টাইম ব্যাংক তখন অন্য একজন ভলান্টিয়ারকে প্রার্থীর বাড়িতে বা হাসপাতালে সেবা প্রদানের দায়িত্ব দেবেন।
একদিন আমি তখন স্কুলে, মালকিন ফোনে জানালেন তিনি টুলে উঠে জানালার কাঁচ পরিষ্কার করতে গিয়ে টুল উল্টে পড়ে গিয়েছেন। আমি ছুটি নিয়ে তাড়াতাড়ি বাড়ি এসে তাকে হাসপাতালে নিয়ে গেলাম। বেশকিছু দিন শয্যাশায়ী থাকার দরকার।
আমি যখন ওনাকে সেবা প্রদানের জন্য স্কুলে ছুটির দরখাস্ত করার প্রস্তুতি নিচ্ছি তিনি বললেন আমার চাপ নেওয়ার কোন দরকার নেই কারণ তিনি ইতোমধ্যে টাইম ব্যাংকে সময় তুলে নেয়ার দরখাস্ত জমা করে দিয়েছেন।
অবাক হয়ে দেখলাম টাইম ব্যাংক দু ঘণ্টার মধ্যেই মালকিনের দেখভালের জন্য একজন সেবা-কর্মীকে পাঠিয়ে দিয়েছেন। পরের একমাস ধরে তিনি প্রতিদিন সেবা ছাড়াও মালকিনের সঙ্গে গল্প করা এবং তার জন্য পুষ্টিকর খাবার বানানো এইসব করতেন।
তার নিখুঁত সেবায় মালকিন সেরে উঠে আবার পূর্বের কর্মস্থলে যোগদান করলেন। তিনি বললেন যতদিন পারবো, তিনি আরও কিছু সময় টাইম ব্যাংকে এ জমা করে ফেলতে চান।
টাইম ব্যাংক ব্যবহার করে সুইজারল্যান্ডে বার্ধক্যে সেবা প্রদান খুব জনপ্রিয়তা পেয়েছে। তাতে দেশের অবসরকালীন খরচ কমার সাথে সাথে অনেক সামাজিক সমস্যার সমাধান হয়েছে।
এক জরিপ থেকে জানা গিয়েছে অর্ধেকের বেশি সুইস নাগরিক এই ধরনের বার্ধক্যকালীন সেবায় অংশগ্রহন করার পক্ষে মত দিয়েছেন।
সুইস সরকার আইন করে এই টাইম ব্যাংকে অবসরকালীন প্রকল্পকে অনুমোদন দিয়েছেন। এই ধরনের সুন্দর প্রকল্প আমাদের দেশের মত উন্নতিশীল দেশে বিশেষভাবে কার্যকর হতে পারে।
(লেখাটি ভাষান্তরিত) 

করোনা ভাইরাস লাইভ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
সর্বশেষ সংবাদ

করোনা ভাইরাস লাইভ

আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি আর্কাইভ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop